এশিয়ান আর্ট বিয়েনালের ১৯তম আসর শুরু বৃহস্পতিবার

প্রকাশিত: ০৬-১২-২০২২ ২২:১৩

আপডেট: ০৬-১২-২০২২ ২২:১৩

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশসহ ১১৪টি দেশের ৩৪৪ জন শিল্পীর ৪৯৩টি শিল্পকর্ম নিয়ে ‘১৯তম এশীয় দ্বিবার্ষিক চারুকলা প্রদর্শনী বাংলাদেশ ২০২২’-এর পর্দা উঠছে বৃহস্পতিবার (৮ই ডিসেম্বর)।

এ নিয়ে আজ  মঙ্গলবার (৬ই ডিসেম্বর) বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা সেমিনার কক্ষে সংবাদ সম্মেলন বিস্তারিত তুলে ধরেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। বাংলাদেশ শিল্পকলা একাডেমি বিগত ৪০ বছর ধরে এশিয়ার সর্ববৃহৎ শিল্পযজ্ঞ এশিয়ান আর্ট বিয়েনাল আয়োজন করে আসছে।

সংবাদ সম্মেলনে একাডেমির মহাপরিচালক জানান, মাসব্যাপী এই প্রদর্শনীতে ইতোমধ্যে বাংলাদেশসহ ১১৪টি দেশের খ্যাতনামা শিল্পীরা তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছেন। এর মধ্যে বাংলাদেশি ১৪৯ জন এবং বিদেশি শিল্পী রয়েছেন ৩৪৪ জন।

প্রদর্শনীতে চিত্রকলা, ছাপচিত্র, আলোকচিত্র, ভাস্কর্য, স্থাপনাশিল্প ও নতুন মাধ্যমের শিল্পকর্মসহ মোট ৪৯৩টি বাছাইকৃত শিল্পকর্ম স্থান পেয়েছে।

এই কর্মযজ্ঞের জুরি বোর্ডের সদস্যরা হলেন, জগথ ভিরাসিংহে (শ্রীলঙ্কা), নারসেরিন টর (তুরস্ক), ইয়োনা ব্লাজউইক (যুক্তরাজ্য) ও জেরুস ল সুহান (পোল্যান্ড)। জুরি বোর্ডের সভাপতির দায়িত্ব পালন করছেন বাংলাদেশের বরেণ্য শিল্পী রফিকুন নবী।

এতে মোট পুরস্কার রয়েছে ৯ টি। এর মধ্যে গ্র্যান্ড পুরস্কার ৩টি। যেগুলো প্রতিটির পুরস্কার মান ৫ লাখ টাকা, ক্রেস্ট ও সার্টিফিকেট দেয়া হবে। সম্মানসূচক পুরস্কার রয়েছে ৬টি। প্রতিটির পুরস্কার মান ৩ লাখ টাকা, ক্রেস্ট ও সার্টিফিকেট দেয়া হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বৃহস্পতিবার সকাল ১০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত জাতীয় নাট্যশালা মিলনায়তনে ভার্চুয়ালি এই প্রদর্শনীর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মাসব্যাপী এই প্রদর্শনীটি চলবে ৭ই জানুয়ারি পর্যন্ত।

 

FR/shimul