মীনা মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন ১১ জন

প্রকাশিত: ০৬-১২-২০২২ ২১:৩৫

আপডেট: ০৬-১২-২০২২ ২১:৩৬

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে শিশু অধিকার নিয়ে কাজের স্বীকৃতি হিসেবে ১১ জন সাংবাদিক পেয়েছেন মীনা মিডিয়া অ্যাওয়ার্ডস ২০২২। জাতিসংঘ শিশু তহবিল ইউনিসেফ ২০০৫ সাল থেকে এ অ্যাওয়ার্ড দিচ্ছে। আজ মঙ্গলবার দুপুরে ঢাকায় একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে এ পুরস্কার দেওয়া হয়। শিশুদের অধিকার এবং তাদের বাস্তবতা তুলে ধরার জন্য ইউনিসেফ সাংবাদিকদের এ পুরস্কার দিয়ে থাকে।

জাতীয় ও স্থানীয় বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের প্রায় ৩০০ প্রতিবেদন থেকে বিচারকদের একটি স্বাধীন প্যানেল বিজয়ী প্রতিবেদনগুলো নির্বাচন করে। 

ইউনিসেফ জানায়, বিজয়ী ও মনোনীত প্রতিবেদনগুলোতে শিশুদের জোরপূর্বক বিয়ে, শিশুশ্রম, বিশুদ্ধ পানির অভাবে ঋতুস্রাব, পথশিশু, জলবায়ু পরিবর্তন, নির্যাতন ও কোভিড-১৯ মহামারির কারণে ক্ষতিগ্রস্ত শিশুদের কথা উঠে এসেছে।

বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি মি. শেলডন ইয়েট বলেন, 'আজ আমরা শক্তিশালী যেসব প্রতিবেদনকে সম্মান জানাচ্ছি সেগুলো শিশু অধিকারের কথা সবার সামনে তুলে ধরতে এবং ক্ষমতায় থাকা ব্যক্তিদের জবাবদিহির আওতায় আনতে সাংবাদিকরা যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তার-ই প্রতিফলন। তিক্ত বঞ্চনার কথা তুলে ধরার পাশাপাশি এগুলোতে উঠে এসেছে প্রতিকূলতার বিরুদ্ধে প্রতিদিনের বিজয়ের গল্পগুলোও, যা আমাদের সবার জন্য অনুপ্রেরণা।'

রয়টার্স বাংলাদেশের চিফ করেসপন্ডেন্ট এবং মীনা অ্যাওয়ার্ডসের বিচারক রুমা পাল বলেন, 'আমরা এই বছর শক্তিশালী কিছু প্রতিবেদন দেখেছি এবং আগামী দিন, সপ্তাহ ও মাসগুলোতে আমাদের নৈতিকতার সর্বোচ্চ মানদণ্ডে সমবেদনামূলক, সহানুভূতিশীল রিপোর্টিংয়ের উচ্চ মান বজায় রাখতে হবে।'

ইউনিসেফ মীনা মিডিয়া অ্যাওয়ার্ডসের নামকরণ করা হয়েছে বাংলাদেশ এবং বিশ্বের নানা প্রান্তে শিশু ও প্রাপ্তবয়স্কদের কাছে জনপ্রিয় কার্টুন চরিত্র মীনার নামে। মীনা চরিত্রটি ১৯৯৩ সাল থেকে বাংলাদেশে ও এর বাইরে শিশুদের অধিকারের জন্য কথা বলে আসছে। বড়দের তাদের দায়িত্বের কথা মনে করিয়ে দিচ্ছে। ২০০৫ সাল থেকে শুরু হওয়া ইউনিসেফ মীনা মিডিয়া অ্যাওয়ার্ডস ধারাবাহিকতা বজায় রেখে এ বছর ১৭তম বারের মত অনুষ্ঠিত হলো।

অনুষ্ঠানে বিশেষ অতিথিদের মধ্যে ছিলেন প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, ঔপন্যাসিক ও বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন, চলচ্চিত্র নির্মাতা ও পাঠশালা ইনস্টিটিউটের প্রভাষক শামীম আখতার। ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম পুরস্কারে মনোনীতদের জন্য একটি ভিডিও বার্তা পাঠান।

যারা পেলেন মীনা মিডিয়া অ্যাওয়ার্ডস ২০২২

প্রিন্ট সাংবাদিকতা ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন কালের কণ্ঠের এমরান হাসান সোহেল, বিডিনিউজ২৪.কমের হিমু চন্দ্র শীল, নিউজ বাংলা ২৪ এর জেসমিন আক্তার পাপড়ি, ঢাকা ট্রিবিউনের নওয়াজ ফারহিন অন্তরা এবং ঢাকা পোস্টের তানভীরুল ইসলাম। ফটো সাংবাদিকতায় পুরস্কার পেয়েছেন প্রথম আলোর মো. সাজিদ হোসেন ও জাহিদুল করিম। ইউনিসেফ চিলড্রেন্স মীনা মিডিয়া অ্যাওয়ার্ডস ২০২২ জয়ীরা হলেন (অনূর্ধ-১৮) জাগো নিউজ ২৪ এর মোহাম্মদ মোশারফ হোসাইন, এটিএন বাংলার খালিদুল ইসলাম তানভির এবং হ্যালো.বিডিনিউজ২৪.কম এর ধী অরণী পাল।

Amirul/shimul