সোনামসজিদ স্থলবন্দরে কমেছে পণ্য আমদানি

প্রকাশিত: ০৩-১২-২০২২ ০৮:৩৪

আপডেট: ০৩-১২-২০২২ ১২:৪০

চাপাইনবাবগঞ্জ সংবাদদাতা: এলসি সংকটের কারণে দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদে পণ্য আমদানি-রপ্তানি কমেছে। বৈশ্বিক মন্দায় ডলারের সংকট দেখিয়ে বাণিজ্যিক ব্যাংকগুলো আমদানি পণ্যের এলসি কমিয়ে দেওয়ায় বিপাকে পড়েছেন আমদানিকারকরা। এতে কমেছে রাজস্ব আয়।

দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদে প্রতিদিন আমদানি হয় ৪’শ থেকে সাড়ে ৪’শ গাড়ি পাথর, খাদ্যদ্রব্য, শিল্প কলকারখানার কাঁচামাল ও যন্ত্রপাতিসহ বিভিন্ন পণ্য। কিন্তু বৈশ্বিক মন্দায় ডলারের দাম ঊর্ধ্বমুখি ও সংকট দেখিয়ে বাণিজ্যিক ব্যাংকগুলো আমদানি পণ্যের এলসি কমিয়ে দেওয়ায় কমে গেছে এসব পন্যর আমদানি।

আমদানি বাধাগ্রস্ত হলে দেশের বাজারে এসব পণ্যর সংকট দেখা দিতে পারে বলে আশংঙ্কা ব্যবসায়ীদের। পণ্য আমদানি কমে যাওয়ায় বিপাকে পড়েছেন বন্দর শ্রমিকরাও। বন্দর সংশ্লিষ্টরা বলছেন, সংকট কাটাতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা না হলে, আমদানি বাণিজ্য ক্ষতিগ্রস্থ হবে।

বন্দর কর্তৃপক্ষ জানান, বর্তমানে প্রতিদিন গড়ে আড়াইশ’ থেকে তিনশো ট্রাক পণ্য আমদানি হচ্ছে সোনামসজিদ স্থলবন্দরে। যেখানে চলতি অর্থ-বছরের প্রথম চার মাসে বন্দরে রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে প্রায় ১৬৩ কোটি ২৫ লাখ টাকা ঘাটতি রয়েছে।

sanjida/sharif