উত্তর কোরিয়ার ওপর তিন দেশের নিষেধাজ্ঞা

প্রকাশিত: ০২-১২-২০২২ ২১:০১

আপডেট: ০২-১২-২০২২ ২১:০১

আন্তর্জাতিক ডেস্ক: ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরেই উত্তর কোরিয়াকে আবারও নিষেধাজ্ঞার কবলে পড়তে হল। জাপান, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র দেশটির বেশ কয়েকজন কর্মকর্তা ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। দেশগুলো জানাচ্ছে, উত্তর কোরিয়ার সাম্প্রতিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা সমগ্র বিশ্বের জন্য মারাত্মক ঝুঁকি সৃষ্টি করেছে। সূত্র: আল জাজিরা

উত্তর কোরিয়ার যে সকল ব্যক্তিদের ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করেছে তারা হলেন, উত্তর কোরিয়ার যুদ্ধাস্ত্র শিল্প বিভাগের পরিচালক ইউ জিন, সহ পরিচালক জন ইল হো, কোরিয়ান পিপলস আর্মি জেনারেল পলিটিক্যাল ব্যুরোর ডিরেক্টর কিম সু গিল। নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তিদের মার্কিন ভিত্তিক যেকোন সম্পদ জব্দ করবে এবং তাদের সাথে যেকোনও লেনদেন স্থগিত করবে।

অন্যদিকে  দক্ষিণ কোরিয়া উত্তর কোরিয়ার আটটি সংস্থা ও সাত ব্যক্তির ওপর নিষেধাজ্ঞার ঘোষণা করেছে।

পাশাপাশি জাপান নতুন করে উত্তর কোরিয়ার তিনটি প্রতিষ্ঠান এবং এক ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। জাপান পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, লাজারাস গ্রুপ সহ তিনটি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

প্রসঙ্গত, এর আগেও উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘে কঠোর নিষেধাজ্ঞা আরোপের আবেদন করেছিল এই তিন দেশ (দক্ষিণ কোরিয়া, জাপান, যুক্তরাষ্ট্র)। তবে তা চীন ও রাশিয়ার হক্ষক্ষেপে পণ্ড হয়ে গিয়েছিল। 

 

Adnan/Bodiar