যুক্তরাষ্ট্রে অস্ত্রধারীর সংখ্যা ৪ বছরে দ্বিগুণ

প্রকাশিত: ০২-১২-২০২২ ১৫:৫২

আপডেট: ০২-১২-২০২২ ১৫:৫২

আন্তর্জাতিক  ডেস্ক: যুক্তরাষ্ট্রে অস্ত্র নিয়ে চলাচলকারী মানুষের সংখ্যা গত চার বছরে বেড়ে দ্বিগুণ হয়েছে। বর্তমানে এই সংখ্যা প্রায় ৬০ লাখ। তাদের মধ্যে ৭০ ভাগ মানুষ নিজের সুরক্ষার জন্য অস্ত্র বহন করে। ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের গবেষণা প্রতিবেদনে এতথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, কৃষ্ণাঙ্গদের চেয়ে বাইরে অস্ত্র নিয়ে বেশি চলাচল করেন শ্বেতাঙ্গরা। 

যুক্তরাষ্ট্রে সাধারণ মানুষের অস্ত্র কেনা ও বহন করার বৈধতা রয়েছে। ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত এই চার বছরে দেশটিতে অস্ত্র নিয়ে চলাচলকারীর সংখ্যা আগের চেয়ে বেড়ে দ্বিগুণ হয়েছে বলে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় জানানো হয়েছে। 

গবেষণায় দেখা গেছে, ২০১৫ সালে প্রতিদিন অস্ত্র নিয়ে বাইরে বের হতেন প্রায় ৩০ লাখ নাগরিক। তবে ২০১৯ সালে এ সংখ্যা বেড়ে ৬০ লাখে দাঁড়িয়েছে। দেশটির জনগণ অস্ত্র নিয়ে কেন চলাচল করেন, তার কারণ জানতে প্রায় আড়াই হাজার মানুষের ওপর এই জরিপ চালান বিশ্ববিদ্যালয়টির গবেষকরা। 

অন্যের হাত থেকে নিজেকে রক্ষা করতে গুলিসহ অস্ত্র বহন করার কথা জানিয়েছেন জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ৭০ ভাগ মানুষ। বাকিদের মধ্যে কেউ কেউ বন্য প্রাণীর আক্রমণ থেকে নিজেদের রক্ষা করা, কাজসহ অন্যান্য কারণে অস্ত্র নিয়ে চলাচল করার কথা জানান।

এদিকে, যুক্তরাষ্ট্রে অস্ত্র নিয়ে বাইরে চলাচলকারী প্রতি চারজনের মধ্যে ৩ জনই শ্বেতাঙ্গ এবং তাদের মধ্যে অধিকাংশ ব্যক্তির বয়স ১৮-৪৪ বছর।

aleya/sharif