ইউক্রেনে ২৪ ঘণ্টায় ১৩১টি অগ্নিকাণ্ড

প্রকাশিত: ০২-১২-২০২২ ১৪:৫১

আপডেট: ০২-১২-২০২২ ১৪:৫১

আন্তর্জাতিক  ডেস্ক: রুশ হামলায় ইউক্রেনজুড়ে বিদ্যুৎ বিপর্যয় দেখা দিয়েছে। শীতের প্রকোপ থেকে বাঁচতে সুরক্ষা বিধি লঙ্ঘন করে ঘর গরম করার চেষ্টা করছে বাসিন্দারা। ফলে গত ২৪ ঘণ্টায় দেশটিতে ১৩১ বার আগুনের ঘটনা ঘটেছে। এতে অন্তত ৯জন নিহত হয়েছে। এদিকে, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত ১৩ হাজার ইউক্রেনিয় সেনা নিহত হওয়ার কথা জানিয়েছে কিয়েভ। আঞ্চলিক অখণ্ডতা রক্ষায় ইউক্রেনকে সবধরনের সহায়তা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্র ও্র ফ্রান্স। 

ইউক্রেনের জ্বালানী অবকাঠামোতে একের পর এক হামলায় চরম দুভোর্গ পোহাচ্ছে দেশটির বাসিন্দারা। পুরো দেশজুড়ে দেখা দিয়েছে বিদ্যুৎ বিপর্যয়। এরমধ্যেই শীতের আগমনে নাকাল বাসিন্দারা। শীতের প্রকোপ থেকে বাঁচতে সুরক্ষা বিধি লঙ্ঘন করে ঘর গরম করার চেষ্টা করছে তারা। এতে কেবল গত ২৪ ঘণ্টায় দেশটিতে ১৩১ বার অগ্নিকাণ্ড ঘটেছে। এতে অন্তত ৯জন নিহত হয়েছে। দেশটিতে তাপমাত্রা ক্রমাগত কমতে থাকায় বাসিন্দাদের খাদ্য, পানি এবং গরম কাপড় মজুদ করার আহŸান জানিয়েছেন কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো।

ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে করা হামলাকে, রাশিয়ার প্রতি হুমকির ন্যায্য প্রতিক্রিয়া বলে মন্তব্য করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। যুক্তরাষ্ট্র ও তার ন্যাটো মিত্রদের প্রতি ক্ষোভ প্রকাশ করে তাদের বিরুদ্ধে রাশিয়াকে বিচ্ছিন্ন ও ধ্বংস করার চেষ্টায় আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগও করেছেন তিনি।

এদিকে, এক কিয়েভ কর্মকর্তা জানিয়েছেন, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত ১৩ হাজার ইউক্রেনিয় সেনা নিহত হয়েছে। আর প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানান, যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত ১৩শ’র বেশি ইউক্রেনিয় সেনাকে রুশ কারাগার থেকে মুুক্ত করা হয়েছে। বাকি বন্দিদের ফিরিয়ে আনার প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি।

অন্যদিকে, সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা প্রতিরক্ষার জন্য ইউক্রেনকে সমর্থন ও সার্বিক সহায়তা করার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে যৌথ সংবাদ সম্মেলনে তারা ইউক্রেনে যুদ্ধাপরাধের জন্য মস্কোকে দায়ী করার অঙ্গীকার করেন।

aleya/sharif