কোস্টারিকাকে হারিয়েও জার্মানির বিদায়

প্রকাশিত: ০২-১২-২০২২ ০৩:২৩

আপডেট: ০২-১২-২০২২ ১৪:১৫

ক্রীড়া ডেস্ক: জয়টা খুবই প্রয়োজন ছিল জার্মানদের। কোস্টারিকার বিপক্ষে একবার এগিয়ে যাওয়ার পর ২বার গোল হজম করেছিলো জার্মানরা। কিন্তু এরপর আরও তিনবার কোস্টারিকার জালে তারা বল জড়িয়েছে। কিন্তু তাতে কোনোই লাভ হলো না। অন্য ম্যাচে স্পেনকে ২-১ গোলে হারিয়েছে জাপান। যার ফলে ৪-২ গোলে জিতেও জার্মানির বিদায় নিশ্চিত হয়ে গেলো। সে সঙ্গে ‘ই’ গ্রুপ থেকে বিদায় ঘটলো কোস্টারিকারও।

ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত চোখ সরানোর অবস্থা ছিল না। একবার পাল্লা এদিকে ভারি তো আরেকবার অন্যদিকে। একবার জার্মানি শেষ ষোলোতে উঠে যায় তো একবার কোস্টারিকা। অন্যদিকে একই সময়ে চলা স্পেন ও জাপানের মধ্যকার ম্যাচে স্পেন যখন এগিয়ে তখন জার্মানির স্বস্তিত নিঃশ্বাস। আবার জাপান এগিয়ে যাওয়ার পর কোস্টারিকার জার্মানির বিপক্ষে লিড নেয়। আর তাতেই শঙ্কা জেগেছিল জার্মানি ও স্পেনের উভয়ের বিদায় নেওয়ার। যদিও শেষ পর্যন্ত কোস্টারিকা আর জার্মানির সঙ্গে পেরে ওঠেনি। আর তাতেই কপাল খুলে যায় স্পেনের। জাপানের কাছে হেরেও শেষ পর্যন্ত আর বাদ পড়তে হয়নি গ্রুপ পর্ব থেকে। তবে কপাল ঠিকই পুড়েছে জার্মানির। কোস্টারিকার সঙ্গে জয় পেলেও ওদিকে জাপানের কাছে স্পেন হেরে যাওয়ায় গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

এর আগে ২০১৮ রাশিয়া বিশ্বকাপেও গ্রুপ পর্ব থেকে ছিটকে যেতে হয়েছিল জার্মানদের। আর কাতার বিশ্বকাপেও একই পরিস্থিতি জার্মানদের। অর্থাৎ টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের গ্রুপ পর্ব পেরোতে পারলো না চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

rocky/shimul