৪৯ কোটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর তথ্য চুরি

প্রকাশিত: ২৭-১১-২০২২ ২১:০০

আপডেট: ২৭-১১-২০২২ ২১:০০

অনলাইন ডেস্ক: বাংলাদেশসহ বিশ্বের ৮৪টি দেশের প্রায় ৪৯ কোটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর তথ্য চুরি হয়েছে। এসব তথ্য বিক্রির জন্য অনলাইনে বিজ্ঞাপন দিয়েছে হ্যাকাররা। সাইবার নিউজের একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ১৬ই নভেম্বর একজন অভিনেতার আইডি থেকে একটি হ্যাকিং কমিউনিটি ফোরামে বিজ্ঞাপন দেওয়া হয়। সেখানে দাবি করা হয় ৮৪টি দেশের ৪৮৭ মিলিয়ন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর তথ্য তাদের কাছে রয়েছে।

বিশাল এই তথ্যভান্ডারে ইতালির ৩ কোটি ৫০ লাখ, সৌদি আরবের ২ কোটি ৯০ লাখ, যুক্তরাষ্ট্রের ৩ কোটি ২০ লাখ, যুক্তরাজ্যের ১ কোটি ১০ লাখ এবং রাশিয়ার ১ কোটি ব্যবহারকারীর তথ্য রয়েছে। এছাড়া বাংলাদেশের ৩৮ লাখ ১৬ হাজার ৩৩৯ জনের তথ্য রয়েছে।

এই তথ্যভান্ডারে কীভাবে সাইবার অপরাধীরা প্রবেশ করেছে, সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য জানা যায়নি। তবে ফাঁস হওয়া ফোন নম্বর কাজে লাগিয়ে স্প্যাম মেইল পাঠানোর পাশাপাশি ফিশিং আক্রমণ চালাতে পারে সাইবার অপরাধীরা।

শুধু তা-ই নয়, এর মাধ্যমে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের নিয়ন্ত্রণও নিতে পারে। পাশাপাশি ব্যবহারকারীদের কার্যক্রমের ওপরও নজরদারি করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বিশ্বজুড়ে প্রায় ২০০ কোটি মানুষ হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। তাদের দাবি সত্যি হলে ২৫ শতাংশ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী ঝুঁকির মধ্যে পড়তে পারেন। তবে এ বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি হোয়াটসঅ্যাপের কর্ণধার 'মেটা'।

rocky/sharif