২০ দেশে ৬০ জাহাজ খাদ্যপণ্য পাঠাবে ইউক্রেন

প্রকাশিত: ২৭-১১-২০২২ ২০:২৮

আপডেট: ২৭-১১-২০২২ ২০:২৮

আন্তর্জাতিক ডেস্ক: বৈশ্বিক খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে ১৫ কোটি ডলার মূল্যের খাদ্যশস্য রপ্তানী করবে ইউক্রেন ও মিত্রদেশগুলো। ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে দুর্ভিক্ষ ও খরা কবলিত ইথিওপিয়া, সুদান, ইয়েমেনের মতো ২০টি দেশে অন্তত ৬০ জাহাজ খাদ্যপণ্য পাঠানো হবে।

স্থানীয় সময় শনিবার (২৬শে নভেম্বর) কিয়েভে অনুষ্ঠিত এক সম্মেলনে এসব তথ্য জানান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এসময় সেখানে উপস্থিত ছিলেন পোল্যান্ড, লিথুনিয়া, হাঙ্গেরির প্রেসিডেন্ট ও বেলজিয়ামের প্রধানমন্ত্রী। অনলাইনে যুক্ত হয়ে বক্তব্য রাখেন ফ্রান্স ও জার্মানির প্রেসিডেন্ট এবং ইউরোপিয় কমিশনের প্রধান।

বক্তব্যে জেলেনস্কি আরও বলেন, খাদ্যপণ্য রপ্তানী বিষয়ে কিয়েভ ফাঁকা বুলি দেয় না। এর আগে, ইউক্রেনের কৃষ্ণ সাগরের বন্দর দিয়ে রপ্তানি করা খাদ্যশস্য জাতিসংঘের পরিকল্পনার অধীনে সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোতে পৌঁছাচ্ছে না বলে অভিযোগ করেছে ক্রেমলিন। 

শীর্ষ সম্মেলন শেষে রুশ অভিযানের কারণে বিশ্ব্যাপী খাদ্য সংকটের মানবিক ও অর্থনৈতিক পরিণতি কাটিয়ে উঠতে একটি যৌথ বিবৃতি জারি করা হয়। বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়া গত ২৪  ফেব্রুয়ারি ইউক্রেনে হামলার পর থেকে, বিশ্ব ২০২১ সালের তুলনায় ১০ মিলিয়ন টন কম কৃষিপণ্য পেয়েছে। ফলে বিশ্বজুড়ে লাখ লাখ মানুষের খাদ্য নিরাপত্তা গুরুতরভাবে হুমকির সম্মুখীন। এর পেছনে সংঘাতের আগে ইউক্রেনীয় বন্দরগুলো রাশিয়ার অবরোধ করাকে দায়ী করেছেন সম্মেলনে উপস্থিত নেতারা।

এদিকে, ইউক্রেন থেকে খাদ্যশস্য পরিবহন ও বিতরণ কাজের জন্য বিশ্ব খাদ্যবিষয়ক সংস্থা ডব্লিউএফপি’কে সাড়ে ৬২ লাখ ডলার অর্থ সহায়তার প্রতিশ্র“তি দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো। 

shamima/sharif