চীনে করোনার বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভ

প্রকাশিত: ২৭-১১-২০২২ ২০:০৮

আপডেট: ২৭-১১-২০২২ ২০:০৮

আন্তর্জাতিক ডেস্ক: চীনে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে জারি করা কঠোর বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভ কর্মসূচি বাড়ছে। সাংহাইয়ের বিভিন্ন সড়কে কয়েক হাজার বিক্ষোভকারী প্রতিবাদ করেছেন। দাবি উঠেছে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পদত্যাগের।

করোনা মহামারি তিন বছরের কাছাকাছি হলেও এখনও চীনে বাড়ছে সংক্রমণ। করোনাভাইরাস সংক্রমণ গত কয়েকদিনে কয়েক দফা বেড়ে গেছে দেশটিতে। তা সত্ত্বেও দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের জিনজিয়াং প্রদেশের একটি আবাসিক ভবনে আগুন লেগে ১০ জন নিহত হওয়ার জেরে বিধিনিষেধ বিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

বেইজিং ও নানজিংয়ের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও এই বিক্ষোভে শামিল হয়েছেন। এসব প্রতিবাদ কর্মসূচিতে কয়েকজন বিক্ষোভকারী দেশটির কমিউনিস্ট পার্টির নেতা ও প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পদত্যাগ দাবি করেছেন। 

চীনের বৃহত্তম শহর সাংহাইতে বিক্ষোভকারীরা প্রকাশ্যে চীনা প্রেসিডেন্ট ও কমিউনিস্ট পার্টিকে দায়িত্ব ছেড়ে দেওয়ার দাবিতে স্লোগান দিতে দেখা গেছে। প্রতিবাদকারীরা পুরো চীন থেকে লকডাউন প্রত্যাহার করার দাবি জানিয়েছেন।

চীনে সাধারণত শি জিনপিং ও কমিউনিস্ট পার্টির বিরুদ্ধে এমন স্লোগান বিরল। দেশটির আইন অনুসারে, সরকার ও প্রেসিডেন্টকে নিয়ে সরাসরি সমালোচনা করার কারণে কঠোর শাস্তির বিধান রয়েছে।

বিশ্লেষকরা বলছেন, চীনা কর্তৃপক্ষ হয়ত কঠোর জিরো-কোভিড নীতির প্রতি মানুষের ক্ষোভের মাত্রা অনুধাবন করতে ব্যর্থ হয়েছে। তবে সরকার এই নীতি থেকে পিছু হটবে না। 

rocky/sharif