নতুন ড্যাপে বিধিনিষেধ, ফ্ল্যাটের দাম বাড়ার শঙ্কা

প্রকাশিত: ২৭-১১-২০২২ ১৪:৩২

আপডেট: ২৭-১১-২০২২ ১৭:১৪

তানজিলা নিঝুম: ঢাকা মহানগরের জন্য অনুমোদিত নতুন বিশদ অঞ্চল পরিকল্পনা, ড্যাপ রাজধানীর অধিকাংশ এলাকায় বর্তমানের চেয়ে কম উচ্চতার ভবন নির্মাণ করতে হবে। এতে ফ্ল্যাটের দাম বাড়বে বলে জানিয়েছেন আবাসন খাতের ব্যবসায়ীরা। তবে এই পরিকল্পনায় পরিবর্তনের সুযোগ আছে বলে আশ^স্ত করেছেন ড্যাপ এর প্রকল্প পরিচালক।

রাজধানীকে বাসযোগ্য করতে নতুন ডিটেইলস এরিয়া প্ল্যান, ড্যাপ গত মাসে অনুমোদন দিয়েছে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়। নতুন ড্যাপ অনুযায়ী, গুলশান, বারিধারা, শাহবাগ, বাংলামোটর, পরীবাগ ও ধানমন্ডি এলাকায় উঁচু ভবন বানানো যাবে। তবে উত্তরা, মিরপুর ১১, কল্যাণপুর, কুড়িল, খিলক্ষেত, মেরুল বাড্ডা, রামপুরা নিকেতন,মালিবাগ, শুক্রাবাদ,  জিগাতলাসহ কিছু এলাকায় নতুন ভবন নির্মাণের ক্ষেত্রে উচ্চতা আগের চেয়ে কমবে। আগে উত্তরায় তিন কাঠার একটি প্লটে সর্বোচ্চ সাততলা পর্যন্ত আবাসিক ভবন নির্মাণ কর যেত। নতুন ড্যাপ অনুযায়ী, সেখানে ছয়তলার বেশি ভবন নির্মাণ করা যাবে না।

নতুন ড্যাপে ভবন নির্মাণ উচ্চতার ওপর নিয়ন্ত্রণ আরোপ করায় আবাসিক ও বাণিজ্যিক ভবন নির্মাণ কমে যাবে বলে আশংকা করছেন আবাসন খাতের ব্যবসায়ীরা। এতে ফ্ল্যাটের দামও বেড়ে যেতে পারে বলে মনে করেন তারা।

তবে এতে ফ্ল্যাটের দাম বাড়ার কোন কারণ নেই বলে মনে করেন ড্যাপ এর প্রকল্প পরিচালক আশরাফুল ইসলাম। আর এতে ব্যবসায়ী বা ক্রেতাদের কোন অসুবিধা হলে তারা পুনর্বিবেচনার আবেদন করতে পারে।

রাজধানীকে আধুনিক করতে এখন থেকে তিন বছর পর পর বিশাদ অঞ্চল পরিকল্পনা বা ড্যাপ পুনর্বিবেচনা করা হবে বলেও জানান প্রকল্প পরিচালক।

 

Nijhum/shimul