নৌযান শ্রমিকদের অনির্দিষ্টকালের কর্মবিরতি

প্রকাশিত: ২৭-১১-২০২২ ০৮:৩৯

আপডেট: ২৭-১১-২০২২ ২০:০১

নিজস্ব প্রতিবেদক: ১০ দফা দাবিতে সারা দেশে কর্মবিরতি পালন করছেন নৌযান শ্রমিকরা। এতে বিপাকে পড়েছেন যাত্রীরা। আজ রোববার (২৭শে নভেম্বর) সকাল থেকে বন্ধ রয়েছে অভ্যন্তরীণ রুটে লঞ্চ চলাচল। এছাড়াও সারাদেশের নৌবন্দরগুলোতে শ্রমিকদের অনির্দিষ্টকালের কর্মবিরতি চলছে। নৌযান শ্রমিকরা জানান, তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের এ কর্মবিরতি চলবে।

সদরঘাট লঞ্চ টার্মিনালের চিত্র এটি। বুড়িগঙ্গা নদীতে থাকা শতশত নৌযানের হাজারো শ্রমিক এভাবেই অলস বসে রয়েছেন। নৌযান শ্রমিকদের ধর্মঘটের কারণে সারাদেশে বন্ধ রয়েছে নৌযান চলাচল। ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা, নিয়োগপত্র, পরিচয়পত্র, সার্ভিস বুক দেওয়াসহ ১০ দফা দাবিতে কর্ম বিরতি পালন করছেন নৌযান শ্রমিকরা।

আজ রোববার (২৭শে নভেম্বর)  ঢাকার সদরঘাট লঞ্চ টার্মিনাল থেকে কোনো লঞ্চ ছেড়ে যায়নি। টার্মিনালে লঞ্চের জন্য যাত্রীদের অপেক্ষা করতে দেখা যায়। দীর্ঘ সময় অপেক্ষার পরও লঞ্চ না পেয়ে তাঁরা ফিরে যান। 

সারাদেশের দুই লাখেরও বেশি নৌযান শ্রমিক এই কর্মবিরতি পালন করছে। এর ফলে বন্দরে অবস্থানরত বাণিজ্যিক জাহাজের পণ্য খালাস ও পরিবহন বন্ধ রয়েছে। যাত্রীবাহি কিংবা পণ্যবাহি নৌযান চলাচল করছেনা সকাল থেকে। চট্টগ্রাম, বরিশাল, খুলনা, চাঁদপুরসহ বিভিন্ন বন্দরে শ্রমিকরা কাজ বন্ধ করে রেখেছে।  

শ্রমিক নেতারা জানান, ৫-৭ হাজার টাকা বেতন দিয়ে সংসার চলছে না। বাধ্য হয়েই কর্মবিরতি পালন করছেন তারা। 

তবে শ্রমিকদের দাবি মানতে নারাজ নৌযান মালিকরা। তারা বলছেন, যাত্রী সংখ্যা কমে যাওয়ায় লাভের বদলে লস হচ্ছে।

 

FR/shimul