ভারতে কারাভোগ শেষে দেশে ফিরল ২৪ শিশু

প্রকাশিত: ২২-১১-২০২২ ২২:৪৩

আপডেট: ২২-১১-২০২২ ২২:৪৩

বেনাপোল  সংবাদদাতা : ভারতে পাচার হওয়া বাংলাদেশি ২৪ শিশু বিভিন্ন মেয়াদে সাজাভোগ শেষে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে আজ মঙ্গলবার (২২শে নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৭ টার দিকে বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে ফিরেছেন। ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করে। ফেরত আসাদের মধ্যে ১০ জন ছেলে ও ১৪ জন মেয়ে রয়েছে। এদের বাড়ি দেশের কক্সবাজার, গোপালগঞ্জ, সাতক্ষীরা, যশোর, খুলনা ও রাজশাহী জেলার বিভিন্ন এলাকায়।

ফেরত আসা সুমি বলেন, সংসারের অভাব অনটনের কারণে আয় রোজগারের আসায় দালালের মাধ্যমে সীমান্ত পথে ভারতের কলকাতা শহরে যান। পরে সেখানে কাজ করার সময় সেদেশে অবৈধভাবে বসবাস করার অপরাধে পুলিশ তাদের আটক করে কারাগারে পাঠায়। সেখান থেকে একটি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে তাদের নিজস্ব শেল্টার হোমে রাখে। দু'বছর পর আজ দেশে ফিরলাম। ফেরত আসা সবাই কলকাতার বিভিন্ন শেল্টার হোমের হেফাজতে ছিল। এদের মধ্যে সুমি (২৬) এবং হামিদা বেগম (২০) বাদে সকলেই ১৮ বছরের নীচে।

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ বলেন, ট্রাভেল পারমিটে ফেরত আসা বাংলাদেশিদের বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে এনজিও সংস্থা জাস্টিস অ্যান্ড কেয়ার তাদের গ্রহণ করে পরিবারের কাছে হন্তান্তর করবেন বলে জানা গেছে।

যশোর জাস্টিস অ্যান্ড কেয়ারের সিনিয়র প্রোগ্রাম অফিসার মুহিত হোসেন বলেন, ফেরত আসাদের যশোর জাস্টিস অ্যান্ড কেয়ারের নিজস্ব শেল্টার হোমে রাখা হবে। পরে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

afroza/sharif