পেট ভালো রাখে যে ৫টি খাবার

প্রকাশিত: ২২-১১-২০২২ ২২:২১

আপডেট: ২২-১১-২০২২ ২২:৩৫

নিজস্ব প্রতিবেদক : শরীর ভালো রাখার প্রথম শর্ত পেট ভালো রাখা। কারণ হজম ঠিকভাবে হলে এবং শরীর থেকে বর্জ্য সঠিক প্রক্রিয়ায় বের হলে সুস্থতার পথ অনেকটাই প্রশস্ত হয়ে যায়। কিন্তু মজার মজার খাবার খেতে গিয়ে বেশিরভাগ সময়েই আমাদের স্বাস্থ্য ও ওজনের দিকে খেয়াল রাখতে মনে থাকে না। সেইসঙ্গে পেটের সমস্যা তো থাকেই। 

শীতের সময়ে অনেকের কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয়। যে কারণে গ্যাস জমে থাকে পেটে। সেইসঙ্গে চলে যায় খাওয়ার রুচিও। কোষ্ঠকাঠিন্যের কারণে পেট, কোমর ও মলদ্বারে ব্যথা হয়ে থাকে। এই সমস্যা দীর্ঘ সময় চললে হতে পারে কোলন ক্যান্সারও। তাই শুধু শীতে নয়, সব সময়েই খাবার খাওয়ার বিষয়ে সতর্ক থাকতে হবে। 

চলুন জেনে নিন পেটের স্বাস্থ্য ভালো এমনই ৫ খাবার সম্পর্কে-

পানি: পেট পরিষ্কার রাখার অন্যতম উপায় হলো পানি পান করা। শরীর ভেতর থেকে আর্দ্র রাখার জন্য প্রতিদিন প্রয়োজনীয় পানি পান করতে হবে। তবে তা যেন অতিরিক্ত না হয়। শরীরে পানির অভাব হলে পেট পরিষ্কার করা কঠিন হবে। প্রাপ্তবয়স্কদের জন্য প্রতিদিন দুই-তিন লিটার পানি পান করলেই যথেষ্ট। এটি  দেহকে সতেজ রাখবে এবং পেট পরিষ্কার করবে সহজে।

প্রোবায়োটিক: প্রোবায়োটিক হলো জীবন্ত ব্যাকটেরিয়া যা প্রাকৃতিকভাবে দই, আচার ইত্যাদি খাবারে পাওয়া যায়। এসব খাবার আমাদের পাকস্থলীর কার্যকারিতা উন্নত করতে সাহায্য করে। ফলে উন্নতি ঘটে হজমশক্তির। বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে যে, প্রোবায়োটিক অন্ত্রের মাইক্রোবায়োমকে উন্নত করে। এর ফলে বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা। কমে প্রদাহ এবং কোষ্ঠকাঠিন্য। পেট থাকে পরিষ্কার।

ডাল: বাঙালি রান্নায় ডালের পদ থাকেই। এই ডাল পেট পরিষ্কার রাখতেও কাজ করে। মসুর, মটর, ছোলা, মটরশুঁটি ইত্যাদিতে থাকে পর্যাপ্ত ফাইবার যা হজমশক্তি বাড়াতে এবং কোষ্ঠকাঠিন্য দূর করতে কাজ করে। তাই পেট পরিষ্কার রাখতে নিয়মিত ডাল খাওয়ার অভ্যাস করুন।

সবুজ শাক-সবজি: পেট ভারো রাখতে সবুজ শাক-সবজি সহায়ক একটি খাবার। নিয়মিত সবুজ শাক ও সবজি  খেলে পেট পরিষ্কার রাখার জন্য আর চিন্তা করতে হবে না।  সেই সাথে শাক-সবজিতে পুষ্টির পাশাপাশি মিলবে পর্যাপ্ত ফাইবারও। এগুলো পাকস্থলীর জন্য খুবই উপকারী। 

ফল: পেট ভালো রাখার জন্য আরেকটি উপকারী খাবার হলো বিভিন্ন ধরনের ফল। ফাইবার সমৃদ্ধ বিভিন্ন ফল যেমন আপেল, নাশপাতি, কমলা ইত্যাদি পেটের স্বাথ্য করতে সাহায্য করে। এগুলো নিয়মিত খেলে মলত্যাগের সময় আর কোনো সমস্যাই অনুভব করবেন না। এসব ফলে ফাইবার ছাড়াও থাকে পর্যাপ্ত পানি, ফ্রুক্টোজ ও সরবিটল। যা পেট পরিষ্কার রাখার ক্ষেত্রে অন্যতম সহায়ক।

FR/sharif