ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে মৃত্যু বেড়ে ২৫২

প্রকাশিত: ২২-১১-২০২২ ১৮:৪১

আপডেট: ২২-১১-২০২২ ১৮:৪১

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ভূমিকম্পে নিহত বেড়ে দাঁড়িয়েছে ২৫২ জনে। সেই সঙ্গে এখনও নিখোঁজ আছেন ৩১ জন। এছাড়া আরও শতাধিক মানুষ আহত হয়েছেন। আঞ্চলিক গভর্নর রিদওয়ান কামিল সংবাদমাধ্যমকে এ তথ্য জানান। মার্কিন ভূতত্ত্ব জরিপ বিভাগ বলছে, সোমবার (২১শে নভেম্বর) স্থানীয় সময় বেলা ১টা ২০ মিনিটের দিকে অনুভূত হওয়া ওই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল চিয়ানজুরের ১০ কিমি ভূগর্ভে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ভূমিকম্পে আহত বহু মানুষকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। আবার অনেককে চিকিৎসা দেওয়া হচ্ছে হাসপাতালের বাইরে। এছাড়া ধসেপড়া ভবনের নিচে আটকে থাকা মানুষদের বাঁচানোর জন্য উদ্ধারকারীরা রাতেও কাজ করছেন। 

জাভার গভর্নর জানান, ভূমিকম্পে এক হাজার লোক তাদের থাকার জায়গা হারিয়েছেন। এই ভূমিকম্পে বাস্তুচ্যুত লোকজনের সংখ্যা পৌঁছেছে ৭ হাজার ৬০ জনে।

ভূমিকম্পে সিয়ানজুর ও জাকার্তাসহ অন্যান্য শহরে ২ হাজার ২ শ’র বেশি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে ইন্দোনেশিয়ার জাতীয় দুর্যোগ ব্যাবস্থাপনা সংস্থা।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভূমিকম্পটি জাকার্তায় কয়েক সেকেন্ড ধরে অনুভূত হয়েছে। এ সময় নগরীর প্রধান বাণিজ্যিক এলাকার দপ্তরগুলো থেকে কিছু লোককে সরিয়ে নেওয়া হয়।

মার্কিন ভূতাতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) তথ্যমতে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল সিয়ানজুর এলাকা থেকে ১৮ কিলোমিটার দূরে এবং কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে।

FR/sharif