বাগেরহাটে বারোমাসি সজনের বাণিজ্যিক চাষ

প্রকাশিত: ০৭-১০-২০২২ ০৮:২০

আপডেট: ০৭-১০-২০২২ ০৮:৫৬

বাগেরহাট সংবাদদাতা: বাগেরহাটে বারোমাসি সজনেসহ সমন্বিত কৃষি খামার করে সাড়া ফেলেছেন এক খামারি। বাণিজ্যিকভাবে বারোমাসি সজনের চাষ করে ৮ মাসের মধ্যেই সাফল্য পেয়েছেন তিনি। তার এই খামার দেখে অনেকেই সজনে চাষে আগ্রহী হয়ে উঠছেন। কৃষি বিভাগ বলছে, পুষ্টিগুণে ভরপুর উচ্চমূল্যের বারোমাসি সজনের চাষ ছড়িয়ে দিতে কাজ করছেন তারা। 

বাগেরহাটে প্রবাস ফেরত তরুণ উদ্যোক্তা আব্দুল আজিজ টিটু সবজি চাষ করে সাড়া ফেলেছেন। বিশেষ করে বাণিজ্যিকভাবে উচ্চমূল্যের বারোমাসি সজনে চাষ করে সাফল্য পেয়েছেন তিনি। 

গত জানুয়ারি মাসে ইউটিউব দেখে ভারত থেকে বারোমাসি সজনের বীজ সংগ্রহ করেন তিনি। এক বিঘা জমিতে বাণিজ্যিকভাবে গড়ে তোলেন বারোমাসি সজনের খামার। এখন তার খামারে ফুল ধরেছে। মাত্র ৮ মাসে সজনে চাষ করে সফল হওয়ায় অধিক লাভের স্বপ্ন দেখছেন এই খামারি।

তার এই খামার দেখে এলাকার অনেক তরুণ আগ্রহী হয়ে উঠছে বারোমাসি সজনে চাষে। প্রতিটি বাড়িতে বারোমাসি সজনে গাছ লাগাতে উৎসাহিত করেছে কৃষি বিভাগ। 

এই সজনে চাষে কৃষকদের সার্বিক সহযোগিতা প্রদানের আশ্বাস দিলেন কৃষি কর্মকর্তা। ইতিমধ্যে একটি প্রকল্পের আওতায় ১০টি গ্রামে কৃষকদের মাঝে বারোমাসি সজনে চারা বিতরণ করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

kanij/sharif