বিদ্যুৎ বিপর্যয়ের কারণ বললেন প্রতিমন্ত্রী

প্রকাশিত: ০৬-১০-২০২২ ২১:৩৫

আপডেট: ০৬-১০-২০২২ ২১:৩৫

নিজস্ব প্রতিবেদক: বিদ্যুতের চাহিদা ও উৎপাদনের মধ্যে ভারসম্যহীনতার কারণে জাতীয় গ্রিডে বিপর্যয়। এরপর এখনো ৩টি বিদ্যুৎ কেন্দ্র উৎপাদনে ফিরতে পারেনি বলে জানিয়েছে বিদ্যুৎ বিভাগ। এ ধরনের বিভ্রাট এড়াতে অটোমেশনের কোন বিকল্প নেই বলে জানিয়েছেন, বিদ্যুত প্রতিমন্ত্রী নসরুল হামিদ। সচিবালয়ে সংবাদ সম্মেলনে তিনি জানান, জাতীয় গ্রিড বিপর্যয়ের কারণে বিদ্যুৎকেন্দ্রগুলোতে অবকাঠামোগত ক্ষতি হয়নি। তবে এটি কোন নাশকতা কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। 

জাতীয় গ্রিডে বিপর্যয়ের পর বিদ্যুত বিভাগ ও পাওয়ার গ্রিড অব বাংলাদেশ-পিজিসিবির তদন্ত কমিটি বুধবার ঘোড়াশাল ও আশুগঞ্জ বিদ্যুত কেন্দ্র পরির্দশন করে। এই দু’টি বিদ্যুত কেন্দ্র থেকেই বিপর্যয়ের কারণ বলে জানায় তদন্ত কমিটি। 

বিদ্যুত বিভাগ জানিয়েছে, মঙ্গলবার রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় একযোগে বিপর্যয়ের পর বিদ্যুৎ সঞ্চালন প্রক্রিয়া স্বাভাবিক হলেও, এখনো বেশ কয়েকটি কেন্দ্রের উৎপাদন বন্ধ রয়েছে।

এদিকে, মঙ্গলবারের ব্ল্যাকআউটের বিষয়ে সচিবালয়ের সাংবাদিকদের সাথে কথা বলেন, বিদ্যুত প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এসময় তিনি বলেন, ঘোড়াশাল ও আশুগঞ্জে যান্ত্রিক ত্র“টির কারণে পূর্বাঞ্চলের উৎপাদন ও চাহিদার মধ্যে ভারসাম্যহীনতা তৈরি হয়। এতে কয়েকঘন্টার জন্য বিদ্যুত বিভ্রাট দেখা দিলেও তেমন কোন ক্ষতি হয়নি বলে জানান প্রতিমন্ত্রী নসরুল হামিদ। 

আগামী সপ্তাহে তদন্ত প্রতিবেদন হাতে পাওয়ার পর বিপর্যয়ের মূল কারণ জেনে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি। 

 

Azmi/shimul