জনসমর্থন নেই বলেই বিএনপি বিদেশ নির্ভর

প্রকাশিত: ০৬-১০-২০২২ ১৮:৫৮

আপডেট: ০৬-১০-২০২২ ২২:০৪

নিজস্ব প্রতিবেদক: দেশের মাটিতে জনসমর্থন থাকলে বিএনপি জনগনের কাছে যেতো, বিদেশিদের কাছে যেতো না, বৃহস্পতিবার গণভবনে সংবাদ সম্মেলনে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । তিনি বলেন, আগুন-গ্রেনেড দিয়ে মানুষ মেরে কোন মুখে জনগণের কাছে যাবে বিএনপি? জাতীয় নির্বাচনে সব দলের অংশগ্রহণ চেয়ে শেখ হাসিনা বলেন, নির্বাচন করা না করা প্রত্যেক দলের নিজের সিদ্ধান্তের বিষয়। র‌্যাব প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, র‌্যাব আমেরিকার পরামর্শে সৃষ্টি হয়েছে, আমেরিকা যেমন ট্রেনিং দিয়েছে র‌্যাব তেমন কাজ করেছে। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে এক ঘন্টার বেশি সময়ের এই সংবাদ সম্মেলনে নিজের আমেরিকা ও ব্রিটেন সফর সম্পর্কে লিখিতভাবে জানান। তারপর দেশের ও বিশ্বের বর্তমান গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয় নিয়ে সাংবাদিকদের নানা প্রশ্নের উত্তর দেন। যার মধ্যে আগামী জাতীয় নির্বাচন ও তার আগে বিরোধীদল বিএনপি’র নানা কার্যক্রম নিয়ে কিছু প্রশ্ন উঠলে প্রধানমন্ত্রী নিজের চিন্তার কথা জানান।  

প্রধানমন্ত্রী বলেন, সবাই আসুক নির্বাচনে, কে আসবে আসবে না তা দলের সিদ্ধান্তের ব্যাপার। বিএনপির জনসমর্থন থাকলে জনগণের কাছে যেত বিদেশিদের কাছে যেত না। আগুন দিয়ে মানুষ মেরে কিভাবে জনগনের কাছে যাবে।

র‌্যাবের প্রতি আমেরিকান প্রশাসনের নেতিবাচক মনোভাব প্রসঙ্গে এক প্রশের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা র‌্যাবের কর্মকান্ডের সব দায় পাল্টা আমিরকাকে দেন। তিনি বলেন, আমেরিকার পরামর্শ র‌্যাব সৃষ্টি থেকে র‌্যাবের ট্রেনিং ভাল হলে কাজ ভাল হতো পর্যন্ত। 

অশান্ত মিয়ানমারে রোহিঙ্গা প্রত্যাবাসেনর সম্ভাবনা ও আরও রোহিঙ্গা বাংলাদেশে চলে আসার আশংকা সম্পর্কে প্রধানমন্ত্রী তাঁর সরকারের অবস্থান জানান। 

প্রধানমন্ত্রী বলেন, মিয়ানমারের সাথে আমার কোন সংঘাতে যাচ্ছি না, আলোচনা করে বুঝাতে চেষ্টা করছি ফেরত নিতে। 

করোনা অতিমারী, রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ, আমেরিকার নানা অবরোধসহ বিশ্বজুড়ে বহুবিধ অশান্তির মধ্যে আগামী ২০২৩ সাল বিশ্বে মহাদুর্যোগ ও সংকটের আশংকার পূর্বাভাস আছে। এমন বাস্তবতায় দেশের অর্থনীতি ও জনগন নিয়ে নিজের ভাবনা-পরিকল্পনা জানান প্রধানমন্ত্রী।

 

MRP/shimul