খেরসনে ৫০টি গ্রাম পুনরুদ্ধারের দাবি ইউক্রেনের

প্রকাশিত: ০৫-১০-২০২২ ১৫:১২

আপডেট: ০৫-১০-২০২২ ১৫:১২

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের খেরসন অঞ্চলের অন্তত ৫০টি গ্রাম পুনরুদ্ধারের দাবি করেছে দেশটির সেনারা। সেখানে রাশিয়ার পতাকা নামিয়ে ইউক্রেনের পতাকা তুলেছে তারা। ইউক্রেন যুদ্ধে সামরিক শক্তি বাড়াতে নতুন দু’লাখ সেনার প্রশিক্ষণ দিচ্ছে রাশিয়া। এদিকে, ইউক্রেনকে আরও সাড়ে ৬২ কোটি ডলার সামরিক সহায়তা দেবার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

সম্প্রতি ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ায় অন্তর্ভূক্ত করার পর থেকে এলাকাগুলো পুনরুদ্ধারে উঠেপড়ে লেগেছে ইউক্রেনের সেনারা। দোনেস্কের লিমান শহর পুনর্দখলের পর গেলো দু’দিনে তারা খেরসনের ‘দাভিদভ’সহ ৫০টি গ্রাম নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করেছেন। ইউক্রেনের সামরিক কর্মকর্তারা জানিয়েছেন, এসব এলাকায় তাদের সেনাদের সাথে লড়াইয়ে অন্তত ৩১ রুশ সৈন্য মারা গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত এক ভিডিওতে, পুনর্দখলকৃত অঞ্চলে ইউক্রেনের সেনাদের রুশ পতাকা নামিয়ে আনন্দ-উল­াসে ইউক্রেনের পতাকা ওড়াতে দেখা গেছে।

ইউক্রেন সেনাদের শক্ত প্রতিরোধের মুখে অনেকটা হিমশিম খাচ্ছে রুশ সেনারা। চলমান এই যুদ্ধে সামরিক শক্তি বাড়াতে রুশ প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিনের সেনা নিয়োগের ঘোষণার পর, দু’লাখ নতুন সেনা তালিকাভুক্ত করেছে মস্কো। রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু জানিয়েছেন, তালিকাভুক্ত সেনাদের রাশিয়ার ৮৬টি প্রশিক্ষণ কেন্দ্র ও স্থাপনায় সামরিক প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

এদিকে, ইউক্রেনকে আরও ৬২৫ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা দেবার ঘোষণা দিয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এরমধ্যে হিমারস মাল্টিপল-লঞ্চ রকেট সিস্টেম, আর্টিলারি সিস্টেম ও গোলাবারুদ এবং সাঁজোয়া যান রয়েছে। এছাড়া রাশিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপে একমত হয়েছে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর সদস্যরা। এই নিষেধাজ্ঞার আওতায় রাশিয়ার তেলের ওপর মূল্য নির্ধারণের বিষয়টিও রয়েছে।

অন্যদিকে, জাপোরিঝিয়া পারমানবিক বিদ্যুৎকেন্দ্রের চারপাশে নিরাপত্তাবলয় গড়ে তোলার লক্ষ্যে, কিয়েভ ও মস্কো পরিদর্শনে যাবেন, পারমাণবিক শক্তি সংস্থার প্রধান রাফায়েল মারিয়ানো গ্রসি। চলতি সপ্তাহের শেষদিকে, প্রথমে কিয়েভ ও পরে মস্কো সফর করবেন তিনি।

aleya/sharif