ইউক্রেনের চার অঞ্চল সংযুক্তি রাশিয়ার পার্লামেন্টে অনুমোদন

প্রকাশিত: ০৪-১০-২০২২ ২১:০১

আপডেট: ০৪-১০-২০২২ ২১:০১

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের চার অঞ্চলকে রাশিয়ায় সংযুক্ত করার প্রস্তাবের অনুমোদন দিয়েছে রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ ‘দুমা’। অন্যদিকে, হারানো অঞ্চলগুলো ফিরে পেতে ইউক্রেনের সেনারা এই চার অঞ্চলের কয়েক কিলোমিটার ভেতরে ঢুকে পড়েছে। ইউক্রেনে রাশিয়ার সম্ভাব্য পারমাণবিক হামলার আশংকায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সতর্ক করেছেন, মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র সাবেক প্রধান।

ইউক্রেনের খেরসন, দোনেৎস্ক, লুহানস্ক ও জাপোরিঝিয়া এই চার অঞ্চলকে রাশিয়ায় অধিভূক্ত করার পর থেকেই এলাকাগুলো পুনরুদ্ধারে, মরণপণ লড়াই করে যাচ্ছে ইউক্রেনের সেনারা। প্রেসিডেন্ট পুতিনের ঘোষণার একদিন পরই দোনেতস্কের লিমান শহর পুনর্দখলের দাবি করে সেখানে নিজ দেশের পতাকা তোলেন তারা। রুশ বাহিনীর প্রতিরক্ষা বলয় ভেঙে এই চারটি অঞ্চলের কয়েক কিলোমিটার ভেতরে ঢুকে পড়েছে ইউক্রেনের সেনারা। হারানো অঞ্চল ফিরে পেতে মরিয়া ইউক্রেন বাহিনী দক্ষিণাঞ্চলীয় খেরসনে অনেকটা অগ্রগতি লাভ করেছে।

অন্যদিকে, ইউক্রেনের চারটি অঞ্চল রাশিয়ায় যুক্ত করার প্রস্তাবটি সর্বসম্মতভাবে অনুমোদন করেছে দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ ‘দুমা’। বিলটি মঙ্গলবার পার্লামেন্টের উচ্চকক্ষ ‘ফেডারেল কাউন্সিলে’ তোলার কথা রয়েছে। এদিকে, ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ায় অন্তর্ভুক্ত করতে আয়োজিত গণভোটের ফলাফলকে সমর্থন করেছে উত্তর কোরিয়া কর্তৃপক্ষ। সেইসাথে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ‘জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অপব্যবহার’ এবং স্বাধীন দেশগুলোর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার অভিযোগ করেছে দেশটি।

এদিকে, ইউক্রেনে রাশিয়ার সম্ভাব্য পারমাণবিক হামলার আশংকায় রুশ ভ¬াদিমির পুতিনকে হুঁশিয়ারি দিয়েছেন, মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র সাবেক প্রধান প্রধান ডেভিড পেট্রাউস। ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহার করা হলে, রুশ সেনা ও তাদের সামরিক সরঞ্জাম ধ্বংস এবং কৃষ্ণসাগরে রাশিয়ার নৌবহর ডুবিয়ে দেয়ার হুমকি দিয়েছেন তিনি।

তবে যুক্তরাষ্ট্র ইউক্রেনকে কোটি টাকার অস্ত্র সহায়তা দেয়া বন্ধ করলেই ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠা সম্ভব বলে মন্তব্য করেছেন, ভার্জিনিয়া রাজ্যের সাবেক সিনেটর রিচার্ড ব্ল¬্যাক।

 

aleya/habib