সিএনএনের বিরুদ্ধে ট্রাম্পের মামলা

প্রকাশিত: ০৪-১০-২০২২ ১১:০৩

আপডেট: ০৪-১০-২০২২ ১১:০৩

আন্তর্জাতিক ডেস্ক: মানহানির অভিযোগে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সম্প্রচারমাধ্যম সিএনএন’র বিরুদ্ধে মামলা দায়ের করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সংবাদমাধ্যমটির কাছে তিনি ৪৭৫ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ দাবি করেছেন। স্থানীয় সময় সোমবার (তেসরা অক্টোবর) ফ্লোরিডার একটি আদালতে এই মামলা দায়ের করেন ট্রাম্প।

মামলায় ট্রাম্প অভিযোগ এনেছেন, সিএনএন তাকে রাজনৈতিকভাবে পরাজিত করার উদ্দেশ্যে তার সম্পর্কে মিথ্যা তথ্য ছড়িয়ে সাধারণ মানুষকে প্রভাবিত করেছে। ২০২৪ সালে তিনি আবার রাষ্ট্রপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন এমন আশঙ্কায় সিএনএন এসব তথ্য ছড়িয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ও রিপাবলিকান ট্রাম্প তার ২৯-পৃষ্ঠার মামলায় আরো দাবি করেছেন, রাজনৈতিক ভারসাম্য নষ্ট করার সমন্বিত প্রচেষ্টার অংশ হিসাবে সিএনএন বাদীকে (ট্রাম্পকে) ‘বর্ণবাদী’, ‘রাশিয়ান দালাল’, ‘বিদ্রোহবাদী’, এমনকি শেষ পর্যন্ত ‘হিটলার’- এর চেয়েও বেশি কলঙ্কজনক প্রমাণ করতে মিথ্যা এবং মানহানিকর লেবেল দিয়ে কলঙ্কিত করার চেষ্টা করেছে।’

মামলার সাথে সিএনএনের একটি বিশেষ প্রতিবেদনও যুক্ত করা হয়েছে যাতে জার্মান একনায়কের ফুটেজ অন্তর্ভুক্ত ছিল। সিএনএন অবশ্য এই মামলার বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রাট জো বাইডেনের কাছে পরাজিত হন ডোনাল্ড ট্রাম্প। এর আগে, চার বছর যুক্তরাষ্ট্র শাসন করেন তিনি।

rocky/sharif