ন্যাটোয় যেতে ইউক্রেনের আবেদনে ৯ দেশের সমর্থন

প্রকাশিত: ০৪-১০-২০২২ ১০:১৯

আপডেট: ০৪-১০-২০২২ ১০:২৩

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমাদের সামরিক জোট নর্থ আটলান্টিক ট্রিটি অ্যালায়েন্স (ন্যাটো) ইউক্রেনের সদস্যপদ পাওয়ার চেষ্টায় সমর্থন দিয়েছে জোটটির ৯ ইউরোপীয় সদস্য দেশ। তবে ৩০টি দেশের এই জোটের ২১টি দেশ এখনো এ বিষয়ে নিশ্চুপ রয়েছে।

‘দ্য ওয়াশিংটন পোস্ট’ জানিয়েছে, ন্যাটো সদস্যপদ পেতে হলে জোটের ৩০ দেশেরই অনুমোদন লাগবে। তাই দেশটির সদস্যপদ খুব শিগগিরই পেয়ে যাওয়ার সম্ভাবনা নেই ইউক্রেনের ক্ষেত্রে।

ইউক্রেনকে সমর্থন দেওয়া দেশগুলো হচ্ছে- চেক প্রজাতন্ত্র, এস্তোনিয়া, লাটভিয়া, লিথুনিয়া, নর্থ মেসিডোনিয়া, মন্টিনিগ্রো, পোল্যান্ড, রুমানিয়া এবং স্লোভাকিয়া।

এই ৯ দেশের রাষ্ট্রপ্রধানরা এক যৌথ বিবৃতিতে ইউক্রেনকে সমর্থন দিয়েছেন এবং কিয়েভের জন্য সামরিক সহায়তা জোরদার করতে ন্যাটোর ৩০টি দেশকেই আহ্বান জানিয়েছেন। তবে তাদের আহŸান জানানোর পরই জার্মানির ন্যাটো প্রতিনিধি জানিয়েছেন, ন্যাটো চাচ্ছে না ইউক্রেন যুদ্ধ আরো দীর্ঘায়িত হোক। ইউক্রেনের ন্যাটো সদস্যপদ এখনই পাওয়া হচ্ছে না বলে জানান তিনি।

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গত শুক্রবার ন্যাটো সদস্যপদ পাওয়ার জন্য আনুষ্ঠানিকভাবে আবেদনের পথে হাঁটার কথা জানান। টেলিগ্রামে পোস্ট করা ভিডিওতে জেলেনস্কি বলেন, “আমরা এরই মধ্যে জোটের মানদণ্ড অনুযায়ী আমাদের যোগ্যতা প্রমাণ করেছি। আমরা এখন ন্যাটোতে যোগদান ত্বরান্বিত করতে ইউক্রেনের পক্ষ থেকে আবেদন সইয়ের চূড়ান্ত পদক্ষেপ নিচ্ছি।”

যদিও আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, যুদ্ধে লিপ্ত থাকার কারণে ইউক্রেইনের ন্যাটো সদস্যপদের আবেদন নিয়ে জটিলতা আছে।

MNU/sharif