জাপানের ওপর দিয়ে উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

প্রকাশিত: ০৪-১০-২০২২ ০৯:০৭

আপডেট: ০৪-১০-২০২২ ০৯:০৭

আন্তর্জাতিক ডেস্ক: জাপানের ওপর দিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। এ ঘটনার পর জাপান বাসিন্দাদের জন্য সতর্কতা জারি করেছে। সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয় ট্রেন চলাচল। আজ মঙ্গলবার (চৌঠা অক্টোবর) এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর কোরিয়ার জাগাং প্রদেশ থেকে উৎক্ষেপণ করা হয় ক্ষেপণাস্ত্রটি। এটি জাপানের ভূখণ্ডের ওপর দিয়ে উড়ে গিয়ে প্রশান্ত মহাসাগরে পড়ে। ক্ষেপণাস্ত্রটি সর্বোচ্চ এক হাজার কিলোমিটার উচ্চতায় ৪ হাজার ৬০০ কিলোমিটার উড়েছিল। তবে ক্ষেপণাস্ত্রটি ধ্বংস করার জন্য জাপান কোনো প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করেনি। 

জাপানের প্রধান সরকারি মুখপাত্র হিরোকাজু মাতসুনো এই ঘটনাকে উস্কানি হিসেবে দেখছেন। তিনি বলেন, এই অঞ্চল এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টি করেছে উত্তর কোরিয়া। 

রয়টার্স বলছে, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর পূর্ব জাপান রেলওয়ে কোম্পানি জাপানের উত্তরাঞ্চলে ট্রেন চলাচল স্থগিত করে দেয়। তবে কোনো ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি।

উল্লেখ্য, সাম্প্রতিক সপ্তাহগুলোতে উত্তর কোরিয়া আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম)-সহ একাধিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে।

rocky/sharif