সারাদেশে উৎসবমুখর কুমারী পূজার আয়োজন

প্রকাশিত: ০৩-১০-২০২২ ১৭:৪৩

আপডেট: ০৩-১০-২০২২ ২০:৫৬

নিজস্ব সংবাদদাতা: শারদীয় দুর্গোৎসবের আজ মহা অষ্টমী। দেবীর বন্দনার পাশাপাশি কুমারী কন্যাকে মাতৃরুপে পূজা করেন সনাতন ধর্মাবলম্বীরা। অষ্টমীতে দেবীর আরাধনায় জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলের কল্যাণ কামনা করেন তারা। 

মহাঅষ্টমীর সকাল থেকেই মন্দিরে-মন্ডপে আসতে থাকেন ভক্তরা। শুরুতেই অষ্টমী বিহিত পূজা করা হয়, এরপর হয় কুমারী পূজার আয়োজন। ছিল সন্ধি পূজাও। এদিন সমৃদ্ধি ও কল্যাণ কামনায় দেবী দুর্গার আরাধনা করেন ভক্তরা।

চট্টগ্রামে পাথরঘাটায় সর্বজনীনন পূঁজা মন্ডপে কুমারী পূজার আয়োজন করা হয়। দেবীর প্রতি অঞ্জলি নিবেদনের সময় দেশ ও সমাজের শান্তি, রক্ষায় প্রার্থনা করেন ভক্তরা।

শারদীয় দুর্গাপূজার আয়োজনে উৎসবমুখর পুরো নগরী। এসব আয়োজন নির্বিঘœ করতে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে বলে জানিয়েছেন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার, কৃষ্ণ পদ রায়। 

নারায়ণগঞ্জ নগরীর চাষাঢ়া শ্রী রাম কৃষ্ণ মিশন আশ্রমে আনন্দমুখর পরিবেশে কুমারী পূজা অনুষ্ঠিত হয়েছে। বৃষ্টি উপেক্ষা করেই কুমারী পূজায় হাজার হাজার পূণ্যার্থী অংশগ্রহন করেন। 

রাজশাহী মহানগরীর বোসপাড়া ত্রিনয়নী মন্ডপে কুমারী পূজা করা হয়। নাটোরে পূজা মন্ডপে মন্ডপে ছিলো ভক্ত ও দর্শনার্থীদের ভিড়। বগুড়ায় পূজা-অর্চনার মধ্য দিয়ে মহাঅষ্টমীর নানা আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। 

দিনাজপুরে ১হাজার ২৬৪টি পুজা মন্ডপে মহাউৎসবে পালিত হচ্ছে শারদীয় দুর্গোৎসব।  মহাঅষ্টমীতে আলো ঝলমলে, নান্দনিক সজ্জায় পুজা মন্ডপগুলোতে ছিলো ভক্তদের ভীড়। 

যশোরে এবছর ৭০৩টি পূজা মন্ডপে অনুষ্ঠিত হচ্ছে শারদীয় দুর্গাপূজা। মহাঅষ্টমীতে যশোর রামকৃষ্ণ আশ্রমে পালন করা হয় কুমারী পূজা। 

ফরিদপুরের রামকৃষ্ণ মিশন আশ্রমে পূজায় শুভশক্তির বিকাশ ও অশুভ শক্তির বিনাশের প্রার্থনা করা হয়। 

বরিশালে দেবী দুর্গার বন্দনার পাশাপাশি কুমারী কন্যাকে মাতারূপে অঞ্জলী প্রদান করা হয়। নেত্রকোনায় কুমারি মাতার প্রতি অঞ্জলি নিবেদন ও দেশ ও জাতির শান্তি জন্য প্রার্থনা করা হয়।

 

MBK/shimul