যুক্তরাষ্ট্রে হারিকেনের আঘাতে নিহত বেড়ে ৮৭

প্রকাশিত: ০৩-১০-২০২২ ১৩:৪৬

আপডেট: ০৩-১০-২০২২ ১৩:৪৬

আন্তর্জাতিক ডেস্ক: হারিকেন ইয়ানের আঘাতের পর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা ও ক্যারোলিনা রাজ্যে ভেসে উঠছে ক্ষয়ক্ষতির চিত্র। দুটি রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৭ জনে। বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি বলেও দুর্গত এলাকায় দেখা দিয়েছে সুপেয় পানির সংকট। এদিকে, মেক্সিকোতে আঘাত হেনেছে শক্তিশালী হারিকেন ‘অরলিন’। 

শক্তিশালী হারিকেন ইয়ানের তাণ্ডবে যেন ধ্বংসস্তুপে পরিণত হয়েছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা ও ক্যারোলিনার বিভিন্ন এলাকা। মার্কিন গণমাধ্যম বলছে, ঝড়ের এমন ভয়াবহ রূপ গত ৬০ বছরেও দেখেনি ২ রাজ্যবাসী। ঝড়ের পর বন্যা ও ভূমিধসে ধ্বংস হয়ে গেছে ঘরবাড়ি ও সড়ক। এখনও বিদ্যুৎচ্ছিন্ন রয়েছে সেখানকার ৭ লাখের বেশি মানুষ। বন্যা কবলিত এলাকায় দেখা দিয়েছে খাদ্য ও সুপেয় পানির সংকট। বালিতে বার্তা লিখে অনেকে সাহায্যের আবেদন করছেন।

ফ্লোরিডা ও ক্যারোলিনায় ঝড় পরবর্তী উদ্ধারকাজ অব্যাহত রয়েছে। হেলিকপ্টারযোগে সরিয়ে নেয়া হচ্ছে আটকে পড়া বাসিন্দাদের। ফ্লোরিডার দক্ষিণাঞ্চলে এপর্যন্ত ২৩ হাজারের বেশি মানুষকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে। এদিকে, আগামী বুধবার ইয়ানের তাণ্ডবে ক্ষতিগ্রস্ত পুয়ের্তো রিকো ও ফ্লোরিডার বিভিন্ন এলাকায় পরিদর্শনে যাবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এদিকে, মেক্সিকোর দক্ষিণ-পশ্চিমাঞ্চলে রোববার রাতে আইলাস মারিয়াস দ্বীপপুঞ্জে আঘাত হেনেছে ৪ ক্যাটাগরির শক্তিশালী হারিকেন ‘অরলিন’। এতে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করছে কর্তৃপক্ষ। ঝড়টি মেক্সিকোর মূল ভূখন্ডের দিকে এগুচ্ছে। এতে বন্যা ও ভূমিধসের সতর্কতা জারি করা হয়েছে।

 

aleya/sat