লেবার পার্টি থেকে রূপা হককে বহিস্কার

প্রকাশিত: ২৮-০৯-২০২২ ১১:৩৭

আপডেট: ২৮-০৯-২০২২ ১১:৩৭

আন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এমপি রূপা হককে সংসদীয় দল থেকে বহিস্কার করেছে তার দল লেবার পার্টি। যুক্তরাজ্যের অর্থমন্ত্রী কাওয়াসি কাওয়ারতেংকে নিয়ে ‘অশোভন’ মন্তব্য করায় তাকে বরখাস্ত করা হয়েছে।

সোমবার (২৭শে সেপ্টেম্বর) লিভারপুলে লেবার পার্টির কনফারেন্স ফ্রিঞ্জ ইভেন্ট চলাকালে দেশটির অর্থমন্ত্রী কোয়াসি কোয়ার্টেংয়কে ‘লোক দেখানো কৃষ্ণাঙ্গ’ বলে মন্তব্য করেন রূপা হক। সেই মন্তব্য নিয়ে সমালোচনার প্রেক্ষাপটে মঙ্গলবার তার বিরুদ্ধে এই ব্যবস্থা নিল লেবার পার্টি।   

লেবার পার্টির সংসদীয় দল থেকে বরখাস্ত হওয়ায় রূপা হককে আপাতত পার্লামেন্টে বসতে হবে স্বতন্ত্র এমপি হিসেবে। বিষয়টি তদন্ত করে দেখারও ঘোষণা দিয়েছে পার্লামেন্টের বিরোধী দল লেবার পার্টি। লেবার পার্টির অন্যন্য নেতারা এমন মন্তব্যের জন্য রূপা হককে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন।

বিবিসি জানিয়েছে, রূপা হক লেবার পার্টির একটি বৈঠকে বলেছেন, কাওয়াসি কাওয়ারতেংকে দেখে বোঝার উপায় নেই সে একজন কৃষ্ণাঙ্গ। কারণ সে ভালো ও দামি স্কুলে পড়াশোনা করেছে। দেশের সব ভালো স্কুলে পড়েছে। তিনি আরও মন্তব্য করেন, যদি আপনারা আজকের পোগ্রামে তার বক্তব্য শোনেন আপনি জানবেন না সে কৃষ্ণাঙ্গ। 

MNU/sharif