পর্যটন দিবসে ঢাকায় ব্যতিক্রমী র‌্যালি

প্রকাশিত: ২৭-০৯-২০২২ ১০:৫৪

আপডেট: ২৭-০৯-২০২২ ১৫:৩৫

নিজস্ব প্রতিবেদক: বিশ্ব পর্যটন দিবসে ব্যতিক্রমী র‌্যালি অনুষ্ঠিত হয়েছে রাজধানীর আগারগাঁওয়ে। র‌্যালিতে বাংলার ঐতিহ্যবাহী প্রতীকি হিসেবে পালকি, বর-কনের পাশাপাশি চিল হাতি, ঘোড়াও। করোনা অতিমারির ধাক্কা কাটিয়ে নতুন করে পথচলার প্রত্যয়ে ‘পর্যটনে নতুন ভাবনা’ প্রতিপাদ্য নিয়ে আজ মঙ্গলবার (২৭শে সেপ্টেম্বর) পালিত হচ্ছে বিশ্ব পর্যটন দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে নানা আয়োজনের মধ্য দিয়ে।

বিশ্ব পর্যটন দিবস-২০২২ উপলক্ষে সকালে ঢাকায় র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিতে দেখা যায়, শুরুতে রয়েছে টুরিস্ট পুলিশের মোটরসাইকেল শোভাযাত্রা। এরপরে রয়েছে বাংলার ঐতিহ্যবাহী হিসেবে প্রতীকী পালকি। আর সেই পালকিতে দেখা মিলেছে প্রতীকী নতুন বর-কনে। সেই সঙ্গে ছিল বাংলার আদিবাসী, জেলে, বাউলসহ নানা চরিত্র। ছিল ঐতিহ্যের ঘোড়ার গাড়ি ও হাতি।

র‌্যালিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। এছাড়াও উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন, বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান মো. আলি কদর, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা আবু তাহের মো. জাবের প্রমুখ।

এছাড়াও সকাল ৭টা হতেই পর্যটন ভবনের নীচতলার উন্মুক্ত স্থান ও সম্মুখে রাস্তার আইল্যান্ডে খাবারের স্টলগুলোতে সংস্থাটির বিভিন্ন রেস্তোরাঁয় পরিবেশিত খাবারের বৈচিত্রময় রেসিপি ও বাংলাদেশের ঐতিহ্যবাহী নানা রকম খাবার, পানীয় ও পিঠা-পায়েস ছাড়াও বিভিন্ন আন্তর্জাতিক মেন্যুও এতে উপস্থাপিত হচ্ছে। এই খাদ্য উৎসবটি জনসাধারণের জন্য উন্মুক্ত এবং খাবারগুলো স্বল্পমূল্যে বিক্রি করা হচ্ছে। আয়োজনে ‘লাইভ কুকিং শো’-ও থাকছে।

এছাড়াও হোটেল-মোটেলের আবাসনে ৩০ শতাংশ ছাড়সহ দিনব্যাপী নানা কর্মসূচি হাতে নিয়েছে বাংলাদেশ পর্যটন করপোরেশেন।

rocky/sharif