জামালপুরে গুচ্ছ গ্রামের বেশিরভাগ ঘর জরাজীর্ণ

প্রকাশিত: ২৩-০৯-২০২২ ০৮:২৪

আপডেট: ২৩-০৯-২০২২ ০৯:১৬

জামালপুর সংবাদদাতা: কাজে আসছে না কোটি টাকা ব্যয়ে জামালপুরের চাঁদপুরে নির্মিত গুচ্ছ গ্রামের ঘরগুলো। বাইরে থেকে পরিপাটি মনে হলেও ঘরের ভেতরের অবস্থা জরাজীর্ণ। নির্মাণের চার বছরের মধ্যে অধিকাংশ ঘরের দরজা-জানালা ও টয়লেট ভেঙে পড়েছে। নেই পানি ও বিদ্যুৎ সংযোগ। বসবাসের অনুপযোগী হওয়ায় এখানে থাকছেন না অধিকাংশ সুবিধাভোগীরা। তবে ঘরগুলো বসবাসের উপযোগী করার আশ্বাস দিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধি। 

২০১৭-১৮  অর্থ বছরে জামালপুর জেলার চাঁদপুরে এক একর জমিতে প্রায় এক কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয় এই গুচ্ছ গ্রাম। ৫০টি পরিবারের জন্য ঘর বরাদ্দ দেয়া হলেও ভূমি মন্ত্রণালয়ের অর্থায়নে নির্মিত এ প্রকল্পে থাকছে মাত্র ৫টি পরিবার। 

ভুক্তভোগীদের অভিযোগ, সরকার কোটি টাকা খরচ করলেও নানা সমস্যায় জর্জরিত প্রকল্পটিতে থাকার মতো পরিবেশ নেই। গুচ্ছ গ্রামটি বসবাসের উপযোগী করার জন্য পদক্ষেপ গ্রহণের আশ্বাস দিয়েছেন প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আরিফুর রহমান। 

প্রয়োজনীয় বরাদ্দ পেলে গুচ্ছ গ্রামটি বাসযোগ্য করে গড়ে তোলা হবে বলে জানালেন, স্থানীয় ইউপি চেয়ারম্যান খন্দকার ফজলুল হক। 

এদিকে, উপজেলা নির্বাহী কর্মকর্তা জানালেন সংশ্লিষ্ট চেয়ারম্যানকে প্রয়োজনীয় সংস্কার করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। সরকারি বরাদ্দের ঘরগুলো বসবাসের উপযোগী না হওয়ায় জীবনযুদ্ধে টিকে থাকার স্বপ্ন দেখা পরিবারগুলো জীবনের শেষ সময় পার করছেন নতুন অনিশ্চয়তায়।

lamia/sharif