এবছর ৬.৬ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস এডিবির

প্রকাশিত: ২১-০৯-২০২২ ১২:৩৭

আপডেট: ২১-০৯-২০২২ ২১:১৯

নিজস্ব প্রতিবেদক: চলতি অর্থবছরে দেশের জিডিপির প্রবৃদ্ধি কমে ৬ দশমিক ৬ শতাংশ হতে পারে। একই সময় বাড়বে মূল্যস্ফীতি হার। এশীয় উন্নয়ন ব্যাংক, এডিবি এমন পূর্বাভাস দিয়েছে। বুধবার (২১ সেপ্টেম্বর) সকালে এডিবির ঢাকা অফিসে প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং এসব তথ্য জানান। তিনি বলেন, বৈশ্বিক অর্থনৈতিক অনিশ্চয়তায় এবং জ্বালানি সংকটের কারণে এ বছর কাঙ্খিত হারে বিনিয়োগ হবে না। ধীর গতি দেখা দেবে সরকারি বিনিয়োগেও। 

বুধবার রাজধানীর আগারগাঁওয়ে এশীয় উন্নয়ন ব্যাংক,এডিবির ঢাকা অফিসে অর্থনীতির হালনাগাদ তথ্যউপাত্ত নিয়ে ‘এশিয়ান ডেভেলপমেন্ট আউট লুক’- শিরোনামের প্রতিবেদন প্রকাশ করা হয়। সদ্য সমাপ্ত ২০২১-২২ অর্থবছরে দেশের জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ২ শতাংশ। তবে চলতি অর্থবছর তা কমে যেতে পারে বলে পূর্বাভাস দিয়েছেন এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং।

বাংলাদেশের অর্থনীতির সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতির অনিশ্চয়তার কথা তুলে ধরেন তিনি। তবে দেশের রির্জাভে সংকট হবে না বলে মনে করেন এডিবির কান্ট্রি ডিরেক্টর। 

রপ্তানি খাতে বৈচিত্র অর্থনীতিকে টেকসই করে। তাই বেসরকারি খাতের বিকাশ প্রয়োজন বলেও মনে করেন তিনি। 

চলতি অর্থবছরে জিডিপি’র প্রবৃদ্ধি ৬ দশমিক ৬ শতাংশ এবং গড় মূল্যস্ফীতি ৬ দশমিক ৭ শতাংশ  হতে পারে। মূলত, স্থানীয় ভোগ চাহিদা কমে যাওয়া, রপ্তানি ও প্রবাসি আয় কমে যাওয়া এবং বৈশ্বিক অর্থনীতির ধীরগতির কারণে জিডিপি প্রবৃদ্ধি কমতে পারে। 

বৈশ্বিক অর্থনৈতিক অনিশ্চয়তা এবং জ্বালানি সংকটে এ বছর কাঙ্খিত হারে বিনিয়োগ হবে না। এ কারণে দেশের অর্থনীতির বর্তমান অবস্থা দীর্ঘায়িত হতে পারে। ধীরগতি  দেখা দেবে সরকারি বিনিয়োগেও। এমন অবস্থায় রাজস্ব আদায় বৃদ্ধিতে সরকারকে মনোযোগ দিতে হবে। 

MNU/sharif