সহপাঠীর মৃত্যু, নিরাপদ সড়কের দাবিতে সড়কে শিক্ষার্থীরা

প্রকাশিত: ১২-০৯-২০২২ ১৪:৫০

আপডেট: ১২-০৯-২০২২ ১৪:৫০

নিজস্ব প্রতিবেদক: প্রাইভেটকারের ধাক্কায় সহপাঠীর মৃত্যুর ঘটনার প্রতিবাদে ও নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর ফার্মগেটে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। 

সোমবার (১২ই সেপ্টেম্বর) বেলা ১১টা থেকে রাজধানীর ফার্মগেট মূল সড়ক অবরোধের মাধ্যমে কর্মসূচি পালন শুরু করে সরকারি বিজ্ঞান স্কুল ও কলেজের শিক্ষার্থীরা। পরে আরও কয়েকটি স্কুল ও কলেজের শিক্ষার্থীরা তাদের সঙ্গে যোগ দিয়ে ফার্মগেট থেকে দুপুর সাড়ে ১২টার দিকে বিজয় সরণি মোড়ে অবস্থান নেয়।

এতে করে ফার্মগেট ও বিজয় সরণিসহ আশপাশের সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। অবরোধের কারণে স্থবির হয়ে পড়ে রাজধানীর বিভিন্ন সড়ক। 

এসময় শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দিতে থাকে। শিক্ষার্থীরা ‘উই ওয়ান্ট জাস্টিস’, ‘আমার বন্ধু কবরে, খুনিরা কেন বাহিরে’ বলে স্লোগান দিতে থাকে। তারা সহপাঠীর মৃত্যুর ঘটনায় বিচার দাবি করেন।

গতকাল রোববার রাজধানীর কুনিপাড়া এলাকা থেকে ফার্মগেটে কোচিংয়ে যাওয়ার পথে বিজি প্রেসের সামনে একটি প্রাইভেট কারের ধাক্কায় নিহত হয় তেজগাঁও সরকারি বিজ্ঞান স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির শিক্ষার্থী আলী হোসেন। এ ঘটনার প্রতিবাদে বেলা সাড়ে ১১টার দিকে তেজগাঁও সরকারি বিজ্ঞান স্কুল অ্যান্ড কলেজ, গভর্নমেন্ট সায়েন্স স্কুল ও তেজগাঁও কলেজের শিক্ষার্থীরা ফার্মগেটের আল-রাজি হাসপাতালের সামনে মিছিল নিয়ে জড়ো হয়। পরে দুপুর ১২টার দিকে রাস্তায় বসে বিক্ষোভ শুরু করে তারা। এ সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তাদের বুঝিয়ে রাস্তা থেকে সরানোর চেষ্টা করলেও তারা মানেনি।

পরে আরও কয়েকটি স্কুল ও কলেজের শিক্ষার্থীরা তাদের সঙ্গে যোগ দিয়ে ফার্মগেট থেকে দুপুর সাড়ে ১২টার দিকে বিজয় সরণি মোড়ে অবস্থান নেয়।

শিক্ষার্থীরা বলেন, আমরা চাই নিরাপদ সড়ক। আমাদের কোনো সহপাঠী, কোন শিক্ষার্থীর যেন সড়কে নির্মমভাবে মৃত্যু না হয়। সেটা নিশ্চিত করার দায়িত্ব পুলিশের।

এ ব্যাপারে এডিসি রোবায়েত হাসান বলেন, রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল এলাকার বিজি প্রেসের সামনের রাস্তা পার হওয়ার সময় প্রাইভেটকারের ধাক্কায় আলী হোসেন নামে এক শিক্ষার্থী নিহত হয়। সে সরকারি বিজ্ঞান কলেজের দশম শ্রেণির ছাত্র ছিল। ওই ঘটনায় তেজগাঁও শিল্পাঞ্চল থানায় মামলা হয়েছে। ঘাতক প্রাইভেটকার ও গাড়ি চালককে শনাক্ত করা  হয়েছে। 

 

rocky/sanchita