এডিনবরায় রানীকে শ্রদ্ধা জানাবে সর্বস্তরের মানুষ

প্রকাশিত: ১২-০৯-২০২২ ১৪:২১

আপডেট: ১২-০৯-২০২২ ১৪:২১

আন্তর্জাতিক ডেস্ক: স্কটল্যান্ডের এডিনবরায় একটি ক্যাথেড্রালে ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের মরদেহে শ্রদ্ধা জানাবে সর্বস্তরের মানুষ। সেখানে সপরিবারে যোগ দেবেন রাজা চার্লস। এর আগে লন্ডনের প্যার্লামেন্টের যৌথ শোক অধিবেশনে অংশ নেবেন। মঙ্গলবার রাণীর কফিন নেয়া হবে লন্ডনে। সেখানে সম্পন্ন করা হবে শেষকৃত্যের আনুষ্ঠনিকতা। অংশ নেবেন বিশ্বনেতারা। 

ব্রিটেনের সদ্য প্রয়াত রাণী দ্বিতীয় এলিজাবেথের মরদেহ স্কটল্যান্ডের রাজধানী এডিনবরায় হলিরুডহাউস প্রাসাদের সেইন্ট গিলস ক্যাথেড্রালে নেয়া হবে আজ। সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের উদ্দেশে স্থানীয় সময় সোমবার ঐতিহ্যবাহী এই গির্জায় রাখা হবে রানির মরদেহ। রাজকীয় আয়োজনে শোকযাত্রায় কফিনের পেছনে হাঁটবেন রাজ পরিবারের সদস্যরাও। এসব আনুষ্ঠানিকতা ঘিরে স্কটল্যান্ডে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা।

শ্রদ্ধা নিবেদন শেষে মঙ্গলবার রয়্যাল এয়ার ফোর্সের বিমানে রানির শববাহী কফিন পৌঁছাবে লন্ডনে। রীতি অনুযায়ী বাকিংহাম প্যালেস থেকে সামরিক কুচকাওয়াজের সঙ্গে রাণীর কফিন নেয়া হবে ঐতিহাসিক ওয়েস্টমিনস্টার হলে। ১১ শতকে নির্মিত এই হলের মাঝখানে উঁচু একটি বেদিতে থাকবে রানির কফিন।  আগামী বুধবার বিকেল থেকে শেষকৃত্য সম্পন্ন হবার আগ পর্যন্ত পাচঁদিন জনসমাগমের লক্ষ্যে সর্বক্ষণ উন্মুক্ত থাকবে হলটি। অগুণিত মানুষের ভালোবাসা ও শ্রদ্ধা নিবেদনে সিক্ত হবেন রানী। 

রাজকীয় আনুষ্ঠনিকতা সেরে আগামী ১৯শে সেপ্টেম্বর লন্ডনের উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জেস চ্যাপেলে শায়িত করা হবে রাণী দ্বিতীয় এলিজাবেথকে। এদিন যুক্তরাজ্যেজুড়ে ঘোষিত হয়েছে জাতীয় ছুটি। শেষ বিদায়ের অনুষ্ঠানে রানির জীবন ও কর্মজীবনকে স্মরণ করে শ্রদ্ধা জানাতে উপস্থিত থাকবেন সারা বিশ্বের সরকার, রাষ্ট্রপ্রধান ও তাদের প্রতিনিধিরা।

এদিকে, রানীর মৃত্যুতে ব্রিটেনের পার্লামেন্টের উভয় কক্ষ - হাউস অফ কমন্স ও হাউস অফ লর্ডস এর যৌথ অধিবেশন অনুষ্ঠিত হবে আজ। রাজা তৃতীয় চার্লস অধিবেশনে যোগ দেবেন। 

hasna/sanchita