ঐতিহ্যবাহী কারাম উৎসবে সব বয়সীদের মিলন মেলা

প্রকাশিত: ১২-০৯-২০২২ ১০:৩৭

আপডেট: ১২-০৯-২০২২ ১০:৪৫

নওগাঁ সংবাদদাতা: ভাদ্র মাসের পূর্ণিমায় উদযাপিত হয় ক্ষুদ্র নৃÑগোষ্ঠীর সংস্কৃতির অন্যতম অংশ কারাম পূজা বা কারাম উৎসব। যুগ যুগ ধরে প্রতি বছর উত্তরের সমতল ভূমির নওগাঁর নৃ-গোষ্ঠীরা এই কারাম উৎসব উদযাপন করে আসছে। যেখানে পূজা-অর্চনা ও নাচ-গানের মধ্য দিয়ে নিজেদের ভাষা, সাংস্কৃতি আর ঐতিহ্যকে তুলে ধরা হয়।

সাঁওতাল, ওরাঁও, সিং ও পাহানসহ বিভিন্ন ক্ষুদ্র নৃÑগোষ্ঠীর সদস্যরা নিজ ধর্মীয় বিশ্বাস ও রীতি অনুযায়ি ভাদ্র মাসে উদযাপন করে কারাম উৎসব। বরাবরের মতো এবারও ভাদ্র মাসের পূর্ণিমায় নওগাঁ জেলার মহাদেবপুর উপজেলার ডাক-বাংলো মাঠে আয়োজন করা হয় কারাম উৎসবের।

উৎসবে খোলা মাঠ বা বাড়ির উঠানে কারাম গাছের ডাল পুঁতে তাতে নানা ধরণের ফুল বেঁধে দেয়া হয়। প্রদীপ ও বরন ডালা সাজিয়ে চলে অর্চনা। কয়েকটি জেলা থেকে বিভিন্ন ক্ষুদ্র নৃÑগোষ্ঠীর সদস্যরা আসেন কারাম উৎসবে। পূজা শেষে ঐতিহ্যবাহী ঝুমুর নাচে মেতে ওঠে শিশু-কিশোরসহ নানা বয়সী নারী-পুরুষ।

ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর ভাষা, সংস্কৃতি আর ঐতিহ্য তুলে ধরার অন্যতম একটি আয়োজন কারাম উৎসব। তবে, ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর ভাষা ও সংস্কৃতি সংরক্ষণে সরকারের পৃষ্ঠপোষকতা প্রয়োজন বলে মনে করেন নওগাঁ জাতীয় আদিবাসী পরিষদের উপদেষ্টা জয়নাল আবেদিন মুকুল ও নওগাঁ মহাদেবপুর জাতীয় আদিবাসী পরিষদের উপদেষ্টা আজাদুল ইসলাম।

এদিকে, এ ধরনের সম্প্রদায়ের মানুষের অধিকার প্রতিষ্ঠা ও বাস্তবায়নে সরকার কাজ করছে বলে জানালেন নওগাঁ-৩ আসনের সংসদ সদস্য ছলিম উদ্দিন তরফদার সেলিম।

কারাম উৎসবকে কেন্দ্র করে গ্রামীণ মেলাও বসে মহাদেবপুরের এই মাঠে।

 

MNU/sanchita