আর্জেন্টিনার সাবেক প্রেসিডেন্ট ক্রিস্টিনাকে হত্যাচেষ্টা

প্রকাশিত: ০২-০৯-২০২২ ১০:৩৩

আপডেট: ০২-০৯-২০২২ ১০:৩৩

আন্তর্জাতিক ডেস্ক: আর্জেন্টিনার সাবেক প্রেসিডেন্ট ও বর্তমান ভাইস প্রেসিডেন্ট ক্রিস্টিনা ফার্নান্দেজ ডি কিরচনারের দিকে বন্দুক তাক করায় একজনকে গ্রেপ্তার করেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে দেশটির রাজধানী বুয়েনোস এইরেসে নিজ বাড়ির বাইরে সমর্থকদের অভিবাদনের জবাব দিচ্ছিলেন ক্রিস্টিনা। সে সময় ওই ঘটনা ঘটে।

ঘটনাস্থলের ফুটেজে দেখা যায়, ভিড়ের মধ্যে একজন ব্যক্তি কাছাকাছি অবস্থান থেকে ভাইস প্রেসিডেন্টের মাথার দিকে বন্দুক তাক করেন, তবে তিনি গুলি না ছোড়ায় অক্ষত ছিলেন ক্রিস্টিনা। বিবিসির প্রতিবেদনে জানানো হয়, দুর্নীতির মামলায় আদালতে হাজিরা দিয়ে রাতে বাড়ি ফিরছিলেন ক্রিস্টিনা। সে সময় অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির শিকার হন তিনি। ওই মামলার বিভিন্ন অভিযোগ অস্বীকার করেছেন সাবেক প্রেসিডেন্ট।

বন্দুক তাক করার ঘটনাকে ‘গুপ্তহত্যার চেষ্টা’ হিসেবে আখ্যা দিয়েছেন আর্জেন্টিনার অর্থমন্ত্রী সার্জিও মাসা। তিনি এক টুইটে বলেন, ‘যখন ঘৃণা ও সহিংসতা তর্ক-বিতর্ককে ছাপিয়ে যায়, তখন সমাজ ধ্বংস হয় এবং গুপ্তহত্যাচেষ্টার মতো ঘটনার আবির্ভাব হয়।’

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ফুটেজে দেখা যায়, সামান্য দূরত্বে ক্রিস্টিনার মাথার দিকে বন্দুক তাক করে ছিলেন ওই ব্যক্তি। দেখে মনে হয়, তিনি গুলি ছোড়ার চেষ্টা করছিলেন। পরিস্থিতি বুঝে ক্রিস্টিনা মাথা নিচু করেন, কিন্তু ওই ব্যক্তি কোনো গুলি ছোড়েননি।

আরেকটি ভিডিওতে দেখা যায়, জড়ো হওয়া লোকজন বন্দুকধারী ব্যক্তির কাছ থেকে ক্রিস্টিনাকে দূরে সরানোর চেষ্টা করছেন।

পুলিশের এক মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, আর্জেন্টিনার ভাইস প্রেসিডেন্টের বাড়ির কাছ থেকে সশস্ত্র এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। ঘটনাস্থলের কয়েক মিটার দূর থেকে অস্ত্রটি উদ্ধার করা হয়েছে। পুলিশ আরও জানিয়েছে, গ্রেপ্তার ব্যক্তি ব্রাজিলীয় হতে পারেন। 

AR/sharif