জেলেনস্কির সাথে এরদোয়ান–গুতেরেসের বৈঠক

প্রকাশিত: ১৯-০৮-২০২২ ০১:১০

আপডেট: ১৯-০৮-২০২২ ০১:১০

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার চলমান সংকট নিরসনে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়েফ এরদোয়ানের সঙ্গে বৈঠক করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস।

বৃহস্পতিবার ইউক্রেনের লভিভে এ বৈঠক অনুষ্ঠিত হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

বৈঠক শেষে সাংবাদিকদের জাতিসংঘ মহাসচিব জানান, খাদ্যশস্য রফতানি চুক্তির আওতায় এক মাসের কম সময়ের মধ্যে ২৫ জাহাজ ইউক্রেনের বন্দর ত্যাগ করেছে, ১৫টি জাহাজ ইস্তাম্বুল থেকে ইউক্রেন পৌঁছেছে খাদ্যশস্য ও খাবারের চালান নিয়ে আসার জন্য।

গুতেরেস মনে করেন সংকট উত্তরণের প্রথম ধাপ এটি। তিনি সব পক্ষের প্রতি আহ্বান জানান এই সাফল্যের ধারা বজায় রাখার জন্য। যুদ্ধ বন্ধে কী কী করণীয় সে বিষয়টিও আলোচনা হয়েছে বৈঠকে।

এসময় ইউক্রেনের প্রেসিডেন্ট জাপোরিঝজিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তা নিশ্চিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানান। গত কয়েকদিন ধরে ইউরোপের সবচেয়ে বড় কেন্দ্রটি ঘিরে রুশ ও  ইউক্রেনীয় বাহিনীর মধ্যে লড়াই তীব্রতর হয়েছে।

ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎকন্দ্রে জাপোরিঝজিয়াতে বেসামরিকরণের আহ্বানও পুনর্ব্যক্ত করেন জাতিসংঘ মহাসচিব। তিনি বলেছেন, বিদ্যুৎকেন্দ্রটি ও এর আশেপাশের পরিস্থিতি নিয়ে তিনি গভীর উদ্বিগ্ন।

অবশ্য রাশিয়া এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। তাদের দাবি, এতে বিদ্যুৎকেন্দ্রটি আরও ঝুঁকিপূর্ণ হয়ে পড়বে।

বৈঠক শেষে তুরস্কের প্রেসিডেন্ট বলেন, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ শেষ করার উপায় নিয়েও আলোচনা করেছেন তারা।

এরদোয়ান বলেন, ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে যুদ্ধবন্দীদের বিনিময় নিয়েও আলোচনা করেছেন এবং তিনি পরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে উত্থাপন করবেন।

তুরস্ক সম্প্রতি ইউক্রেনের বন্দর থেকে শস্য রপ্তানি অবরোধের বিষয়সহ দুই দেশের মধ্যে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করেছে।

 

rocky/shamim