চাঁদে নতুন রকেট পাঠাচ্ছে নাসা

প্রকাশিত: ১৯-০৮-২০২২ ০০:২৬

আপডেট: ১৯-০৮-২০২২ ০০:২৬

আন্তর্জাতিক ডেস্ক: আবারও চাঁদের বুকে রকেট পাঠাতে চলেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। আগামী ২৯শে আগস্ট ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে চাঁদের দিকে উড়াল দেবে আরটেমিস ১ নামের একটি নতুন রকেট।

বুধবার রকেটটি ফ্লোরিডার মেরিট দ্বীপে কেনেডি মহাকাশ কেন্দ্রের লঞ্চ প্যাডে আনা হয়। খবর এপির।

তবে এখনই সেটি চাঁদের বুকে অবতরণ করবে না। সেজন্য অপেক্ষা করতে হবে ২০২৪ সাল পর্যন্ত, যখন এই মিশনের দ্বিতীয় রকেট আরটেমিস ২-কে চাঁদে পাঠানো হবে। এরপর ২০২৫ সালে তৃতীয় যাত্রায় নভোচারীদের নিয়েই চাঁদে যাবে আরটেমিস প্রোগ্রামের তৃতীয় মিশন আরটেমিস ৩।  

প্রায় ৫০ বছর পর আবারও চাঁদে রকেট পাঠানোর অভিযান হবে এটি। এ অভিযানে মানুষ থাকবে না। রকেটের ভেতরে মানুষের মতো দেখতে ৩টি ম্যানিকুইন থাকবে। সঙ্গে থাকবে বিকিরণ ও কম্পন মাপার সেন্সর।

রকেট থেকে আলাদা হয়ে ‘ওরিওন’ নামের ক্যাপসুলটি চাঁদের চারপাশ প্রদক্ষিণ ও প্রয়োজনীয় তথ্য সংগ্রহের পর প্রশান্ত মহাসাগরে পড়বে। ৬ সপ্তাহ ধরে চলবে অভিযানটি।

এই ফ্লাইটটি নাসার আর্টেমিস প্রকল্পের প্রথম চন্দ্রাভিযান। সংস্থাটির পরবর্তী লক্ষ্য হচ্ছে ২০২৪ সালের মধ্যে ২ নভোচারীসহ চাঁদের কক্ষপথে রকেট পাঠানো এবং ২০২৫ সালে চাঁদের বুকে নভোচারীদের নামানো।

এসএলএস-এর ক্ষমতা অ্যাপোলোর স্যাটার্ন ভি রকেটের চেয়ে অনেক বেশি। এটি নভোচারীদের শুধু অনেক বেশি দূরের গন্তব্যেই নিয়ে যেতে পারবে না, সেইসাথে এতে বহন করা যাবে আরও বেশি যন্ত্রপাতি ও সরঞ্জাম, যার ফলে নভোচারীরা অনেক বেশি সময় মহাকাশে অবস্থান করতে পারবেন।

 

rocky/shamim