জোয়ারের পানিতে তলায় ঝালকাঠির ১৫ গ্রাম

প্রকাশিত: ১০-০৮-২০২২ ০৯:০৪

আপডেট: ১০-০৮-২০২২ ১১:৪৯

ঝালকাঠি সংবাদদাতা: ঝালকাঠির কাঠলিয়া উপজেলায় বিশখালি নদীতে বেড়িবাঁধ না থাকায় জোয়ারের পানি বাড়লেই তলিয়ে যায় নিন্মাঞ্চলের ১৫টি গ্রাম। ভাঙনের শিকার হয় নদী তীরবর্তী ঘরবাড়ি ও ফসলি জমি। মাঠের ফসল, চাষের মাছ ভেসে গিয়ে নিঃস্ব হচ্ছেন অসংখ্য মানুষ। স্থানীয়দের অভিযোগ, জনপ্রতিনিধিরা বেড়িবাঁধ নির্মাণের আশ্বাস দিলেও তা হয়নি। এদিকে, পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ জানিয়েছেন, আপাতত দেড় কিলোমিটার বেড়িবাঁধ নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।

বঙ্গোপসাগর থেকে ৬০ কিলোমিটার দূরে বিশখালি নদীর তীরে ঝালকাঠির কাঠলিয়া উপজেলা। বৃষ্টি কিংবা জোয়ারের কারণে নদীর পানি বাড়লে দুর্ভোগ পোহাতে হয় এই উপজেলার ১৫টি গ্রামের বাসিন্দাদের। বেড়িবাঁধ না থাকায় তলিয়ে যায় এসব গ্রাম। ভেসে যায় ফসল ও খামারের মাছ। তীরে দেখা দেয় ভাঙন। 

কেবল গ্রামবাসীই নয়, ভোগান্তির শিকার হতে হয় উপজেলা সদরের অধিবাসীদেরকেও। তলিয়ে যায় উপজেলা পরিষদ কার্যালয়, উপজেলা নির্বাহী কর্মকর্তার বাসভবনসহ সদরের কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান। স্থানীয়রা জানান, ভোটের আগে বেড়িবাঁধ নির্মাণের আশ্বাস পাওয়া গেলেও পরে তা আর বাস্তবায়িত হয়না। 

তবে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. রাকিব হোসেন জানালেন, বিশখালী নদীর তীরে বেড়িবাঁধ নির্মাণের জন্য প্রস্তুতিমূলক কাজ চলছে। 

তিনি জানালেন, পানিতে তলিয়ে যাওয়ার হাত থেকে উপজেলা সদরকে রক্ষায় আপাতত দেড় কিলোমিটার বেড়িবাঁধ নির্মাণ করা হবে। 

 

AR/prabir