পদ্মাসেতুতে চলার রুট পারমিট না থাকায়

প্রকাশিত: ০৪-০৭-২০২২ ১৫:২৮

আপডেট: ০৪-০৭-২০২২ ২০:১৩

মাবুদ আজমী: রুট পারমিট না থাকায় গাবতলী ও মহাখালী বাস টার্মিনাল থেকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে চলাচলকারী বাস পদ্মা সেতু ব্যবহারের সুযোগ পাচ্ছে না। ফলে এই দুই টার্মিনালে এখন দক্ষিণাঞ্চলের যাত্রী প্রায় শূন্য। বিআরটিএ জানিয়েছে, রুট পারমিট ছাড়া পদ্মা সেতু দিয়ে কোন যানবাহন চলতে পারবে না। 

রাজধানীর গাবতলী বাস টার্মিনালে এখন নেই চিরচেনা কোলাহল আর যাত্রীর চাপ। পদ্মা সেতু উদ্বোধনের পর বদলে গেছে গাবতলী ও মহাখালী বাস টার্মিনালের চিত্র। এই দুই টার্মিনাল থেকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে চলাচলকারী বাস পাটুরিয়া ফেরি ও বঙ্গবন্ধু সেতু দিয়ে যাতায়াত করে।

বিআরটিএ জানিয়েছে, পদ্মা সেতু দিয়ে বাস চলাচল শুরুর টার্মিনাল ধরা হয়েছে সায়েদাবাদকে। নতুন ১৩টি রুট নির্ধারণ করে পদ্মা সেতু দিয়ে চলাচল করার অনুমতি দিয়েছে বিআরটিএ। কিন্তু গাবতলী থেকে যেসব বাস দক্ষিণ পশ্চিমাঞ্চলে যায় চলাচল করে সেগুলো ঢাকা শহরের  ভেতর দিয়ে চলাচলের অনুমতি নেই। তাই এখুনি পদ্মা সেতু ব্যবহারের সুযোগ পাচ্ছে না এই দুই টার্মিনালের বাস।

পরিবহন সংশ্লিষ্টরা জানিয়েছে, গাবতলী থেকে প্রায় ৭শ’ বাস দক্ষিণাঞ্চলের চলাচল করে। পদ্মা সেতু চালুর পর, এসব বাসে  এখন যাত্রী নেই বললেই চলে। ঈদের ভরা মৌসুমেও যাত্রী না পেয়ে হতাশ পরিবহন মালিক-শ্রমিকরা।

বিআরটিএ জানিয়েছে, এখুনি রুট পারমিট দেয়ার কোন সুযোগ নেই। সরকারের উচ্চ পর্যায়ের সাথে আলোচনা করে গাবতলী ও মহাখালী টার্মিনাল থেকে রুট পারমিট দেয়ার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান বিআরটিএ’র পরিচালক।

পদ্মা সেতু ব্যবহারের সুযোগ দেয়ার দাবি জানান পরিবহন সংশ্লিষ্টরা।

AKA/ramen