গ্রাম-জনপদে তথ্য-প্রযুক্তি সেবা দিচ্ছে ইউডিসি

প্রকাশিত: ০৩-০৭-২০২২ ০৯:০০

আপডেট: ০৩-০৭-২০২২ ১১:০৭

ঠাকুরগাঁও সংবাদদাতা: গ্রামীণ জনপদে তথ্য প্রযুক্তির সেবা পৌঁছে দিতে কাজ করছে ইউনিয়ন ডিজিটাল সেন্টার-ইউডিসি। এতে, দেশের অন্যান্য ইউনিয়নের মত, সুবিধা পাচ্ছে ঠাকুরগাঁয়ের প্রত্যন্ত অঞ্চলের মানুষ। অনলাইনে সেবা পাওয়ায় সময় ও অর্থ দুটোই সাশ্রয় হচ্ছে তাদের। সরকারের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন জনপ্রতিনিধিরা। 

ঠাকুরগাঁওয়ের প্রত্যন্ত গ্রামের চেহারা বদলে দিয়েছে ইউনিয়ন ডিজিটাল সেন্টার। নাগরিক সনদ, জন্ম নিবন্ধন কিংবা জমিসংক্রান্ত কাগজপত্রের জন্য এখন আর ইউনিয়ন পরিষদে গিয়ে দিনের পর দিন অপেক্ষা করতে হয় না। ডিজিটাল সেন্টার থেকে খুব সহজেই জীবন ও জীবিকাভিত্তিক তথ্য ও প্রয়োজনীয় সেবা পাচ্ছে অনলাইনেই। যার কারণে বদলে যাচ্ছে গ্রামীণ মানুষের জীবনযাত্রার ধরন।

এমন সেবা পেয়ে খুশি সাধারণ মানুষ। তবে, কিছু ইউনিয়নে ইন্টারনেটের গতি কম থাকায় বিড়ম্বনাও রয়েছে। এই ডিজিটাল সেন্টার খুবই উপকারী বলে জানালেন স্থানীয় জনপ্রতিনিধিরা। 

ডিজিটাল সেন্টারগুলোকে সব সময় নজরদারিতে রাখা এবং কোন অভিযোগ পেলে তা সমাধান করা হয় বলে জানালেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু তাহের মো. সামসুজ্জামান।

জেলার ৫২টি ইউনিয়ন পরিষদে তথ্যসেবা দেয়া হচ্ছে। ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলোর সেবার পারিধি ও  ইন্টারনেট সুবিধা আরও বাড়ানোর প্রয়োজন বলে মনে করেন ঠাকুরগাঁওবাসী।

SAI/ramen