নজর কেড়েছে ‘চাঁপাই সম্রাট’

প্রকাশিত: ০৩-০৭-২০২২ ০৮:৫৫

আপডেট: ০৩-০৭-২০২২ ১১:২০

ডেস্ক প্রতিবেদন: কোরবানি ঈদকে সামনে রেখে নাটোরের বিভিন্ন খামারের প্রায় তিন লাখ পশু বিক্রির জন্য প্রস্তুত আছে। তবে এখনো ক্রেতা ও ব্যাপারীদের তেমন সমাগম নেই খামারগুলোতে। এদিকে চাঁপাইনবাবগঞ্জে ৪২ মণ ওজনের ‘চাঁপাই সম্রাট’ নজর কেরেছে অনেকের। যার দাম হাঁকা হচ্ছে ৩০ লাখ টাকা। বিশালদেহী চাঁপাই সম্রাটকে দেখতে প্রতিদিনই ভিড় করছেন অনেকে। 

নাটোরে ছোট-বড় প্রায় ১৬ হাজার খামারে দেশি-বিদেশী জাতের সাড়ে ৩ লাখ গবাদি পশু কোরবানির হাটে তোলার জন্য প্রস্তুত করা হয়েছে। তবে এবছরও ক্রেতা-বিক্রেতাদের সমাগম না থাকায় হতাশায় ভুগছেন তারা। 

গো খাদ্যের দাম বেশি হওয়ায় পশু পালনে খামারীদের খরচ হয়েছে বেশি। তরুণ উদ্যোক্তারা বলছে, প্রশাসন অনলাইন প্লাটফর্মে পশু বেচা বিক্রির ব্যবস্থা নিলে পশু বিক্রি বাড়বে।

স্থানীয় চাহিদা মিটিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় কোরবানীর পশু পাঠানো নির্বিঘœ করতে প্রশাসন নজরদারি বাড়িয়েছে বলে জানালেন জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা গোলাম মোস্তফা।

এদিকে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় ৪২ মণ ওজনের একটি ষাঁড় সবার নজর কেড়েছে। এর নাম রাখা হয়েছে ‘চাঁপাই সম্রাট’। ৬ ফুট উচ্চ আর ৮ ফুটেরও বেশি লম্বা চাঁপাই স¤্রাটকে দেখতে প্রতিদিন ভিড় করছেন ক্রেতা ও দর্শনার্থীরা।  

পশু পালনে খামারিদের উৎসাহী করা এবং ন্যায্যদামে বিক্রিতে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হবে বলে জানালেন শিবগঞ্জ উপজেলা প্রাণী সম্পদ কর্মকতা রনজিৎ সিংহ। 

SAI/ramen