ভূমি ও গৃহহীনমুক্ত প্রথম জেলা হবে পঞ্চগড়

প্রকাশিত: ০৩-০৭-২০২২ ০৮:৪৭

আপডেট: ০৩-০৭-২০২২ ১১:০৫

পঞ্চগড় সংবাদদাতা: কাল দেশের প্রথম জেলা হিসেবে পঞ্চগড়কে ‘ভূমি ও গৃহহীনমুক্ত’ ঘোষণা করবে সরকার। মুজিববর্ষ উপলক্ষে আশ্রয়ণ প্রকল্পের আওতায় জেলার মোট ৪ হাজার ৮৫০টি পরিবার ঘর ও  জমি পাচ্ছে। এর মাধ্যমে, পঞ্চগড়কে ভূমিহীন ও গৃহহীনমুক্ত জেলা ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে আনন্দে আত্মহারা আশ্রয় পেতে যাওয়া মানুষেরা। 

দেশে কোন মানুষ ভূমি ও  গৃহহীন থাকবে না এমন অঙ্গীকারে হাজারো গৃহহীন পরিবারকে ঘর ও জমির মালিকানা বুঝিয়ে দিচ্ছে সরকার। এরই ধারাবাহিকতায় পঞ্চগড়ে ৪ হাজার ৮৫০টি ঘর পাচ্ছে ভূমি ও গৃহহীন মানুষেরা।

প্রথম ও দ্বিতীয় ধাপে ২ হাজার ৪১৬টি ঘর গৃহহীন পরিবারগুলোকে বুঝিয়ে দেয়া হয়েছে। সোমবার আরো ২ হাজার ৪৩৪টি পরিবারের কাছে হস্তান্তর করা হবে ঘর। এর মধ্য দিয়ে, পঞ্চগড়কে শতভাগ ভূমিহীন ও গৃহহীনমুক্ত জেলা হিসেবে ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আশ্রয়ণ প্রকল্পের আওতায় ভূমি ও গৃহহীন মানুষ খুঁজে পাচ্ছে স্থায়ী আপন ঠিকানা। ঘর পেয়ে আবেগে-আপ্লুত আশ্রয় পাওয়া বাসিন্দারা। প্রধানমন্ত্রীর উপহারের দুই শতক জমির মালিকানার সাথে আধা-পাকা ঘরসহ থাকছে আনুষঙ্গিক নানা সুবিধা। পাশাপাশি এসব মানুষের জীবনমান উন্নয়নে নেয়া হচ্ছে নানা উদ্যোগ।

SAI/ramen