১০০ বছরে প্রথমবার ঋণখেলাপি রাশিয়া

প্রকাশিত: ২৭-০৬-২০২২ ১৭:৪২

আপডেট: ২৭-০৬-২০২২ ১৭:৪৪

আন্তর্জাতিক ডেস্ক: শত বছরের মধ্যে প্রথমবারের মতো ঋণ খেলাপি হয়েছে রাশিয়া। আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কারণে এই প্রথম বিদেশী ঋণ সময়মতো পরিশোধ করতে ব্যর্থ হয়েছে দেশটি। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের বরাত সোমবার এই তথ্য জানিয়েছে বৃটিশ সংবাদমাধ্যম বিবিসি। 

সংবাদমাধ্যমটি জানায়, পশ্চিমা দেশগুলোর আরোপিত নিষেধাজ্ঞার কারণে অর্থ থাকা সত্ত্বেও নিদিষ্ট সময়সীমার মধ্যে আন্তর্জাতিক ঋণদাতাদের অর্থ পরিশোধ করতে পারেনি দেশটি। দেশটির ঋণ খেলাপি হওয়াকে একটি ঐতিহাসিক ঘটনা বলে আখ্যায়িত করা হচ্ছে। 

রোববার রাশিয়ার ঋণ পরিশোধের সময়সীমা পার হয়ে যায়। ওইদিনের মধ্যে রাশিয়াকে ১০০ মিলিয়ন মার্কিন ডলার পরিশোধ করার কথা ছিলো। রাশিয়ার হাতে ঋণ পরিশোধের জন্য যথেষ্ঠ অর্থ রয়েছে এবং যথানিয়মে সময়মতো ঋণ পরিশোধ করতে রাজি ছিলো দেশটি। তবে, পশ্চিমা দেশগুলোর আরোপিত নিষেধাজ্ঞার কারণে আন্তর্জাতিক ব্যাংকিং নেটওয়ার্কগুলোতে রাশিয়ার প্রবেশাধিকার সীমাবদ্ধ হয়ে যায়। ফলে, মস্কোর জন্য অর্থ পরিশোধ করা অসম্ভব হয়ে পড়েছে। 

নিজেদের ঋণ খেলাপি হওয়া এড়াতে যথাসাধ্য চেষ্টা করেছে ক্রেমলিন। কেননা, এটি একটি দেশের মর্যাদার জন্য বড় ধরনের আঘাত। অন্যদিকে, উদ্ভূত এই পরিস্থিতিকে ‘প্রহসন’ বলে আখ্যায়িত করেছেন রাশিয়ার অর্থমন্ত্রী।

বিবিসি আরও জানায়, শেষবার ১৯১৮ সালে বিদেশী অর্থ পরিশোধে খেলাপি হয়েছিল রাশিয়া। রাশিয়ান সাম্রাজ্যের ঋণ পরিশোধ করতে অস্বীকার করেছিলেন বলশেভিক বিপ্লবের সময় তৎকালীন নতুন কমিউনিস্ট নেতা ভ্লাদিমির লেনিন।

 

aleya/shamim