পদ্মা সেতু দিয়ে বিভিন্ন দেশে ট্রেন যাবে

প্রকাশিত: ২৭-০৬-২০২২ ১৪:৫০

আপডেট: ২৭-০৬-২০২২ ১৫:০৮

নিজস্ব প্রতিবেদক: পদ্মা সেতুর ওপর দিয়ে ভারী ওয়াগনসহ পণ্য নিয়ে পৃথিবীর বিভিন্ন দেশে যাবে ট্রেন। বেনাপোল দিয়ে ভারত এবং কক্সবাজার দিয়ে যাবে মিয়ানমারে। এরপর ট্রান্স এশিয়ান নেটওর্য়াকে যুক্ত হয়ে চীন পাড়ি দিয়ে ইউরোপ পর্যন্ত বি¯তৃত হবার সুযোগ থাকছে রেলপথে। এছাড়া আগামী মাসেই মূল সেতুতে কাজ শুরুর অনুমতি পেয়েছে রেলওয়ে। 

পদ্মা সেতু শুধু দেশের ভেতরেই নয়, বরং খুলে দেবে পৃথিবীর আরও দেশে প্রবেশের দুয়ার। এই সেতু পাড় হয়ে ট্রেন যাবে বহিঃবিশ্বে।

রেলওয়ে সূত্রমতে, ঢাকা থেকে পদ্মা সেতুর ওপর দিয়ে যশোর পর্যন্ত চলছে নতুন রেলপথ নির্মাণের কাজ। এই লাইন যাবে পদ্মা সেতুর নিচতলা দিয়ে। সেতু চালুর ফলে দূরত্ব কমবে ঢাকার সাথে যশোরসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের। রেল কর্তৃপক্ষ বলছে এই লাইন যুক্ত হবে ভারতের সাথে। পরে ট্রান্স এশিয়ান নেটওয়ার্কের সাথেও যুক্ত হবে এই ট্রেন লাইন। পদ্মা সেতুর ওপর দিয়ে ট্রেন যাবে ঢাকা-কক্সবাজার হয়ে মিয়ানমার। ভবিষ্যতে ইউরোপসহ বিভিন্ন দেশে বি¯তৃত হবে রেল নেটওর্য়াক। 

পদ্মা রেল প্রকল্প এমনভাবে তৈরি হচ্ছে যাতে দ্রুত গতিতে ট্রেন চলতে পারে। এক দেশ থেকে যাতে অন্য দেশে পণ্য নিয়ে ভারী ওয়াগন চলতে পারে সেভাবে লাইন নির্মাণ করা হচ্ছে বলে জানান প্রকল্প ব্যবস্থাপক ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ আহমেদ।

আগামী জুলাই মাসে সেতু কর্তৃপক্ষ রেলওয়েকে মূল সেতুতে রেল ট্র্যাক বসানোর অনুমতি দেবে বলে জানিয়েছে রেলওয়ে। এরপর আগামী বছর জুনের মধ্যে পদ্মা সেতুর ওপর দিয়ে ট্রেন চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হবে রেল সেতু।

 

rocky/prabir