শেষ টেস্টেও ব্যাকফুটে বাংলাদেশ

প্রকাশিত: ২৭-০৬-২০২২ ০৭:০২

আপডেট: ২৭-০৬-২০২২ ০৭:০২

ক্রীড়া ডেস্ক: সেন্ট লুসিয়ায় শেষ টেস্টে তৃতীয় দিন শেষে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের চেয়ে ৪২ রানে পিছিয়ে বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে সফরকারিদের সংগ্রহ ৬ উইকেটে ১৩২ রান। এরআগে প্রথম ইনিংসে ৪০৮ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিয়ারে এক ইনিংসে প্রথম বারের মতো ৫ উইকেট নেন খালেদ আহমেদ। তৃতীয় দিনের শুরুটা বোলাররা ভোলো করলেও, ব্যাটসম্যানদের ব্যর্থতায় শেষ টেস্টেও ব্যাকফুটে বাংলাদেশ। 

ওয়েস্ট ইন্ডিজে ড্যারেন স্যামি ক্রিকেট স্টেডিয়ামে ৫ উইকেটে ৩৪০ রানে তৃতীয় দিন শুরু করে ওয়েস্ট ইন্ডিজ। আগের দিন কাইল মায়ার্স ১২৬ ও জেশুয়া ডি সিলভা ২৬ রানে অপরাজিত থাকায় বড় লিডের ইঙ্গিত দেয় স্বাগতিকরা। তবে মাত্র ৬৮ রানেই বাকি ৫ উইকেট হারায় ক্যারিবিয়রা। অলআউট হয় ৪০৮ রানে।

জেশুয়া ডি সিলভাকে ২৯ রানে ফিরিয়ে সফরকারিদের দিনের প্রথম সাফল্য এনে মেহেদি মিরাজ। এরপরের ঝলকটা দেখান পেসার খালেদ আহমেদ। জোসেফকে ৬ রানে ফিরিয়ে আগের দিনের সেঞ্চুরিয়ান কাইল মায়ার্সকে থামান ১৪৬ রানে। ক্যারিবিয়দের নবম উইকেটের পতন ঘটান শরিফুল। দশে ব্যাট করতে নামা জেডেন সেলসকে আউট করে এক ইনিংসে ক্যারিয়ারের প্রথম ৫ উইকেটের স্বাদ পান খালেদ আহমেদ।

দ্বিতীয় ইনিংসে ১৭৪ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পরে বাংলাদেশ। মাত্র ৩২ রানেই দুই ওপেনারসহ দীর্ঘদিন পর দলে ডাক পাওয়া এনামুল হক বিজয়কে হারায় সফরকারিরা। এরপর বৃষ্টির বাধায় খেলা কিছুক্ষণ বন্ধ থাকে। বৃষ্টি থেমে গেলে আবারো ব্যাট করতে নামে বাংলাদেশ। লিটন দাসকে সঙ্গে নিয়ে ইনিংস মেরামতের চেষ্টা করেন শান্ত। তবে, ১৯ রানেই ফিরে যায় লিটন। ৪২ রানে জোসেফের বলে শান্ত আউট হলে ক্রিজে বেশিক্ষণ স্থায়ি  হতে পারেনি  অধিনায়ক সাকিব। ১৬ রানে জোসেফের দ্বিতীয় শিকার হন বিশ্বসেরা এই অলরাউন্ডার। এরপর মেহিদি মিরাজকে সঙ্গে নিয়ে কোন রকম বিপদ ছাড়াই বাকি সময়টা পার করেন নুরুল হাসান সোহান

তৃতীয় দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ১৩২ রান। ইনিংস ব্যবধানে হারের লজ্জা থেকে বাঁচতে সফরকারিদের প্রয়োজন আরো ৪২ রান। নুরুল হাসান সোহান ১৬ ও শূণ্য রানে মেহেদি মিরাজ চতুর্থ দিন শুর করবে। এরআগে প্রথম ইনিংসে ২৩৪ রানে অলআউট হয় বাংলাদেশ।

Sunny/ramen