প্রথম ৮ ঘণ্টায় ৮২ লাখ টাকা টোল আদায়

প্রকাশিত: ২৬-০৬-২০২২ ১৭:৪২

আপডেট: ২৬-০৬-২০২২ ২০:৩৫

নিজস্ব প্রতিবেদক: বহুল প্রতীক্ষিত পদ্মা সেতু খুলে দেওয়ার পর প্রথম ৮ ঘণ্টায় ৮২ লাখ ১৯ হাজার ৫০ টাকা টোল আদায় করা  হয়েছে। আজ (রোববার) ভোর ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত এই টোল আদায় করা হয় বলে জানিয়েছেন বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবুল হোসেন।

তিনি জানান, আজ সকাল ৬টা সেতু জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। এর পরবর্তী আট ঘণ্টা মানে দুপুর ২টা পর্যন্ত মোট ৮২ লাখ ১৯ হাজার ৫০ টাকা টোল আদায় হয়েছে। এর মধ্যে সেতুর জাজিরা প্রান্তে মোট ৩৫ লাখ ২৯ হাজার ৫০০ টাকা। মাওয়া প্রান্তে ৪৬ লাখ ৮৯ হাজার ৫৫০ টাকা টোল আদায় হয়। একই সময়ে দুই প্রান্তে গাড়ি যাতায়াত করে ১৫ হাজার ২০০টি। 

উল্লেখ্য, পদ্মা বহুমুখী সেতুর জন্য যানবাহনের শ্রেণি ও টোল হার আগেই চূড়ান্ত করে সরকার। টোল হারে মোটরসাইকেলের টোল ১০০ টাকা, কার ও জিপ ৭৫০ টাকা, পিকআপ এক হাজার ২০০ টাকা, মাইক্রোবাস এক হাজার ৩০০ টাকা। ছোট বাস (৩১ আসন বা এর কম) এক হাজার ৪০০ টাকা, মাঝারি বাস (৩২ আসন বা এর বেশি) দুই হাজার টাকা এবং বড় বাস (৩ এক্সেল) দুই হাজার ৪০০ টাকা।

ছোট ট্রাক (৫ টন পর্যন্ত) এক হাজার ৬০০ টাকা, মাঝারি ট্রাক (৫ টনের অধিক থেকে ৮ টন পর্যন্ত) দুই হাজার ১০০ টাকা, মাঝারি ট্রাক (৮ টনের অধিক থেকে ১১ টন পর্যন্ত) দুই হাজার ৮০০ টাকা, ট্রাক (৩ এক্সেল পর্যন্ত) পাঁচ হাজার ৫০০ টাকা এবং ট্রেইলারের (৪ এক্সেল পর্যন্ত) ছয় হাজার টাকা পর্যন্ত টোল দিতে হবে।

rocky/sharif