বিশ্বে বাঙালী মাথা উঁচু করে চলবে- প্রধানমন্ত্রী

প্রকাশিত: ২৬-০৬-২০২২ ১২:১৮

আপডেট: ২৬-০৬-২০২২ ১৫:১৭

নিজস্ব প্রতিবেদক: আত্মবিশ্বাসী হয়ে নতুন প্রজন্মকে তৈরি হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, আজকের তরুণরাই একচল্লি­শ সালের উন্নত সমৃদ্ধ বাংলাদেশের কর্ণধার হবে। আজ (রোববার) শিক্ষার্থীদের বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ পুরস্কার প্রদান করে এসব বলেন প্রধানমন্ত্রী। 

শিক্ষার্থীদের মেধার বিকাশে ২০১৩ সাল থেকে বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতার আয়োজন করে আসছে শিক্ষা মন্ত্রণালয়। রাজধানীর মাতৃভাষা ইনন্সিটিউটে জাতীয় পর্যায়ের সেরা মেধাবীদের মাঝে এই পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে ভাষা, সাহিত্য, দৈনন্দিন বিজ্ঞান, গণিত ও কম্পিউটার, বাংলাদেশ স্টাডিজ, এবং বাংলাদেশ স্টাডিজ ও মুক্তিযুদ্ধ বিষয়ে নির্বাচিত ১৫ জন সেরা মেধাবীদের মধ্যে পুরস্কার প্রদান করা হয়। প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি।

প্রধানমন্ত্রী বলেন, বর্তমান প্রজন্ম প্রযুক্তির মাঝে জন্মগ্রহণ করেছে। তাদের সুপ্ত মেধা বিকাশের সুযোগ করে দিতেই সরকার কাজ করছে। নতুন প্রজন্মকে আধুনিক শিক্ষার সাথে তাল মিলিয়ে গড়ে উঠার কথা বলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, প্রজন্মের পর প্রজন্ম যাতে উন্নত সমৃদ্ধ জীবন পায় সে লক্ষ্যেই সরকার কাজ করছে।

নিজস্ব অর্থে পদ্মা সেতু নির্মাণ করায় বিশ্বের বুকে বাঙ্গালীর মর্যাদা বাড়িয়েছে। এই আত্মমর্যাদাকে হৃদয়ে ধারণ করে মাথা উঁচু করে সামনে এগিয়ে চলার পরামর্শও দেন প্রধানমন্ত্রী। সবাইকে নিয়ে একসাথে চলতে পারলেই দেশ সামনের দিকে এগিয়ে যাবে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

BRS/sharif