দেশে করোনার ওমিক্রন ধরনের নতুন উপ-ধরন শনাক্ত

প্রকাশিত: ২১-০৬-২০২২ ২১:২৭

আপডেট: ২১-০৬-২০২২ ২১:২৭

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসের ধরন ওমিক্রনের একটি নতুন উপ-ধরন শনাক্ত হয়েছে দেশে। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারের একদল গবেষক বিএ.৪/৫ নামের নতুন এ উপ-ধরনটি শনাক্ত করেছেন।

আজ (মঙ্গলবার) যবিপ্রবির উপ-পরিচালক (জনসংযোগ) আব্দুর রশিদের পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

যবিপ্রবির গবেষক দল জানায়, এই উপ-ধরনে আক্রান্ত দু’জন ব্যক্তিই পুরুষ। যাদের একজনের বয়স ৪৪ এবং আরেকজনের বয়স ৭৯ বছর। আক্রান্ত ব্যক্তির একজন করোনার বুস্টার ডোজ এবং অপরজন দুই ডোজ ভ্যাকসিন নিয়েছেন। আক্রান্তদের মধ্যে একজন হাসপাতালে চিকিৎসাধীন এবং আরেকজন বাসায় চিকিৎসা নিচ্ছেন। তাদের শরীরে জ্বর, গলাব্যথা, সর্দি-কাশিসহ বিভিন্ন মৃদু উপসর্গ রয়েছে। তারা উভয়ে স্থানীয়ভাবে সংক্রমিত হয়েছেন বলে গবেষকরা ধারণা করছেন।

গবেষক দল আরও জানায়, নতুন এই উপ-ধরনে (বিএ.৪/৫) স্পাইক প্রোটিনে ওমিক্রনের মতই মিউটেশন দেখা যায়। ওমিক্রনের এই উপ-ধরন জানুয়ারি মাসে দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হয়েছে। গত মে মাসের শেষের দিকে দক্ষিণ ভারতে শনাক্ত হয়। 

গত বছরের ১১ই ডিসেম্বর স্বাস্থ্য মন্ত্রণালয় জিম্বাবুয়ে ফেরত দুই নারী ক্রিকেটার করোনার ওমিক্রন ধরনে আক্রান্ত হওয়ার তথ্য জানিয়েছিল। এরও পাঁচদিন আগে গত ৬ই ডিসেম্বর বাংলাদেশে করোনাভাইরাসের সর্বশেষ ভ্যারিয়েন্ট ওমিক্রন শনাক্ত হয়।

rocky/habib