বীর মুক্তিযোদ্ধা মহিউদ্দীন আহমেদ সমাহিত

প্রকাশিত: ২১-০৬-২০২২ ২০:২৭

আপডেট: ২১-০৬-২০২২ ২০:৫৩

নিজস্ব প্রতিবেদক: মানুষের শ্রদ্ধা ও ভালোবাসায় ফেনির ফুলগাজীতে নিজভূমে শায়িত হলেন বীর মুক্তিযোদ্ধা, সাবেক পররাষ্ট্র সচিব ও কূটনীতিবিদ মহিউদ্দিন আহমেদ। এর আগে মঙ্গলবার (২১শে জুন) সকালে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে তাঁর মরদেহে বন্ধু, সহকর্মীসহ সরকারের উর্ধ্বতন কর্মকর্তারা শ্রদ্ধা জানান। এসময় তারা, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে তাঁর বিশেষ অবদানের কথা স্মরণ করেন। 

সকালে লাল-সবুজের পতাকায় মোড়ানো নিথর দেহে শেষবারের মতো রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে যান সাবেক পররাষ্ট্র সচিব ও কূটনীতিবিদ মহিউদ্দিন আহমেদ। মাত্র ৬৩ দিন আগেই পররাষ্ট্রমন্ত্রণালয়ের আমন্ত্রণে এক অনুষ্ঠানে সেখানে শেষবার এসেছিলেন সাবেক এই রাষ্ট্রদূত। 

পররাষ্ট্র মন্ত্রণালয় ও ফরেন সার্ভিস একাডেমির পক্ষ থেকে মরদেহের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এর পর ফুল দিয়ে শ্রদ্ধা জানান সরকারের উর্ধ্বতন কর্মকর্তা এবং প্রয়াতের সহকর্মী ও পরিবারের সদস্যরা।

ফরেন সার্ভিস একাডেমিতে নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। পরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধ ও দেশের জন্য মহিউদ্দিন আহমদের অবদান জাতি চিরজীবন মনে রাখবে। 

সাবেক এই রাষ্ট্রদূতের জন্য দোয়া চেয়ে স্মৃতিচারণ করেন পরিবারের সদস্যরা।  এরপর মরদেহ নিয়ে যাওয়া হয় গ্রামের বাড়ি ফেনীর ফুলগাজীতে। সেখানে বিকেলে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়। 

মহিউদ্দিন আহমেদ ১৯৭১ সালে লন্ডনে পাকিস্তান সরকারের কূটনীতিক ছিলেন। তবে মুক্তিযুদ্ধ শুরু হলে চাকরি ছেড়ে লন্ডনে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে অংশ নেন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পক্ষে বিশ্বে জনমত সৃষ্টিতে তিনি অগ্রণী ভূমিকা পালন করেছেন। দীর্ঘদিন ধরে লিভার সিরোসিসে আক্রান্ত ছিলেন। গতাকাল সোমবার সন্ধ্যায় উত্তরায় নিজ বাসায় ৭৮ বছর বয়সে মারা যান মহিউদ্দিন আহমেদ।

 

FM/joy