পদ্মাসেতু পাল্টে দেবে যোগাযোগ ও অর্থনীতির চিত্র

প্রকাশিত: ২১-০৬-২০২২ ১৪:১৯

আপডেট: ২১-০৬-২০২২ ২০:৩৮

তারেক সিকদার: পদ্মা সেতু চালুর ফলে পাল্টে যাবে দক্ষিণাঞ্চলসহ নড়াইলের যোগাযোগ ও অর্থনীতির চিত্র। খুলবে নতুন সম্ভাবনার দুয়ার। সহজ যাতায়াত হবে ঢাকার সাথে। এদিকে, পদ্মা সেতু খুলে দেয়ার খবরে খুশি মাদারীপুরের মানুষ। তবে যাদের জমি অধিগ্রহণ করা হয়েছে তাদের আনন্দ, অনুভূতি আলাদা। 

অনেকদিন ধরে গাড়ী চালায় নড়াইলের এক ব্যক্তি। বর্ণনা দিচ্ছেন ফেরি ঘাটে নানা সময়ের দু:সহ স্মৃতির। তার মত এই পথের সব চালকের অভিজ্ঞতা প্রায় একই রকম। তবে পদ্মা সেতু চালু হলে তাদের দীর্ঘদিনের দুর্ভোগ কমবে। সেই আনন্দ তাদের চোখে মুখে। এই সেতু বদলে দেবে এসব অঞ্চলের অর্থনৈতিক চিত্র। 

ইতোমধ্যে এই অঞ্চলে বিনিয়োগে আকৃষ্ট হচ্ছে উদ্যোক্তারা। অর্থনৈতিক জোন হিসেবে গড়ে তোলার সম্ভাবনাকে কাজে লাগিয়ে গড়ে উঠবে শিল্পকারখানা।

এদিকে, পদ্মা পাড়ের জেলা মাদারীপুরে খুশির জোয়ার বইছে পদ্মা সেতু খুলে দেয়ার খবরে। বিশেষ করে যাদের জমির ওপর পদ্মা সংযোগ সড়ক নির্মিত হয়েছে তাদের আনন্দ ভিন্ন রকমের। বসত ভিটা, কৃষি জমি দিয়ে কিছুটা ক্ষতিগ্রস্ত হলেও, বিনিময়ে পেয়েছে আরও বেশি কিছু।

স্থানীয় জনপ্রতিনিধি এবং প্রশাসনও খুশি পদ্মা সেতুর উদ্বোধনের খবরে। পদ্মা সেতু চালুর ফলে এসব অঞ্চলে শিল্প, কৃষি, বাণিজ্য ও কর্মসংস্থান সৃষ্টি হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

 

TH/sharif