বাংলাদেশে ইউএনএফপিএ’র নতুন প্রধান ক্রিস্টিন ব্লখুস

প্রকাশিত: ২১-০৬-২০২২ ০১:৪৩

আপডেট: ২১-০৬-২০২২ ০৮:১২

অনলাইন ডেস্ক : জাতিসংঘের জনসংখ্যা তহবিল-ইউএনএফপিএ বাংলাদেশের দায়িত্ব নিয়েছেন ক্রিস্টিন ব্লখুস। সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ইউএনএফপিএ।  বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক উন্নয়ন এবং মানবিক সহায়তা কার্যক্রমে ২০ বছরেরও বেশি অভিজ্ঞতা রয়েছে নরওয়ের নাগরিক মিস ব্লখুসের। 

গত তিন বছর ধরে, তিনি ফিলিস্তিনে ইউএনএফপি-এর প্রতিনিধি হিসেবে কাজ করেছেন। গাজা ও পশ্চিম তীরে তিনি যৌন ও প্রজনন স্বাস্থ্য, জেন্ডার ভিত্তিক সহিংসতা এবং যুব ও কিশোর-কিশোরীদের ক্ষমতায়নের ক্ষেত্রে ইউএনএফপি-এর মানবিক সহায়তা এবং উন্নয়ন কর্মসূচিতে নেতৃত্ব দিয়েছেন। এছাড়া, তিনি প্রায় পাঁচ বছর ইউএনএফপিএ-নেপালে ডেপুটি রিপ্রেজেন্টেটিভ হিসেবে দায়িত্ব¡ পালন করেছেন। 

ইতিপূর্বে তিনি ইউএনএফপিএ এবং ইউএনডিপি এর সাথে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া, মধ্য আমেরিকা এবং ক্যারিবিয়ান, বলকান, এবং ইউএনডিপির ইউরোপ এবং সিআইএসের আঞ্চলিক ব্যুরোতে বিভিন্ন প্রেক্ষাপটে কাজ করেছেন। ২০০৫ সালের সুনামির পরে ইন্দোনেশিয়ায় একজন জুনিয়র প্রফেশনাল কর্মকর্তা হিসাবে হিউম্যানিটারিয়ান এবং জেন্ডার ভিত্তিক সহিংসতা নিয়ে কাজ করার মাধ্যমে তিনি জাতিসংঘে কর্মজীবন শুরু করেন। 

জাতিসংঘে যোগদানের আগে, তিনি ইন্টারন্যাশনাল প্ল্যানড প্যারেন্টহুড ফেডারেশনে ও ইউকে এবং নরওয়েতে একাডেমিয়া এবং আন্তর্জাতিক উন্নয়ন পরামর্শক সংস্থাগুলিতে গবেষণা বিভাগে কাজ করেছেন।

মিস ব্লখুস লন্ডন স্কুল অফ ইকোনমিক্স থেকে ডেভেলপমেন্ট স্টাডিজে স্নাতকোত্তর ডিগ্রি এবং ওয়ারউইক বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান এবং ফ্রেঞ্চে ডবল ব্যাচেলর ডিগ্রি অর্জন করেছেন। নরওয়েজিয়ান ছাড়াও, তিনি ইংরেজি, ফরাসি ও স্প্যানিশ ভাষায় দক্ষ।

 

NHK/prabir