সবচেয়ে উন্নত বিমানবাহী রণতরী নামালো চীন

প্রকাশিত: ১৭-০৬-২০২২ ২২:৪৩

আপডেট: ১৭-০৬-২০২২ ২২:৪৩

আন্তর্জাতিক ডেস্ক: সবচেয়ে উন্নত বিমানবাহী রণতরী নামালো চীন। সম্পূর্ণ নিজেদের নকশায় এটি নির্মাণ করেছে চীনের বিখ্যাত জাহাজ নির্মাণ সংস্থা চিয়াংনান শিপইয়ার্ড। এটি তাদের তৃতীয় ও সবচেয়ে উন্নত বিমানবাহী রণতরী। 

চীনের স্থানীয় সময় সকাল ১১টায় একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে রণতরীটি পানিতে নামানো হয়। অনুষ্ঠানে চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির রাজনৈতিক ব্যুরোর সদস্য এবং কেন্দ্রীয় সামরিক কমিশনের (সিএমসি) ভাইস চেয়ারম্যান শু কিলিয়াং উপস্থিত ছিলেন। তিনি রণতরীটি গ্রহণ করা চীনা নৌবাহিনীর একটি ইউনিটের কাছে প্রশংসাপত্র হস্তান্তর করেন।

দেশটির দক্ষিণপ‚র্বাঞ্চলের উপকূলীয় প্রদেশ ফুজিয়ানের নামে নামকরণ করা এ রণতরীটি শুক্রবার চালু করা হয়েছে, জানিয়েছে চায়না গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্ক (সিজিটিএন) । ৮০ হাজার টনের ফুজিয়ান সমতল ডেকসহ অত্যাধুনিক ইলেকট্রোম্যাগনেটিক ক্যাটাপল্ট এয়ারক্রাফট লঞ্চ সিস্টেম ও ইন্টারসেপশন সুবিধায় সজ্জিত।

চীনের নৌবাহিনীতে এর আগে যুক্ত হওয়া বিমানবাহী রণতরী শ্যানডং ও লিয়াওনিং এর সঙ্গে বহরে যোগ দেবে নবনির্মিত ফুজিয়ান। শ্যানডং ২০১৯ সালের শেষদিকে চীনের নৌবাহিনীতে যুক্ত হয় আর সাবেক সোভিয়েত ইউনিয়নের আমলে নির্মিত লিয়াওনিংকে ১৯৯৮ সালে ইউক্রেইনের কাছ থেকে কিনে সংস্কার করে নেয় চীন।

এখন শুধু যুক্তরাষ্ট্রেরই চীনের চেয়ে বেশি বিমানবাহী রণতরী আছে। তবে দ্বিতীয় স্থানে থাকলেও চীনের চেয়ে যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী অনেক বেশি, ১১টি। ক্রিয়াশীল থাকা দুটি বিমানবাহী রণতরী নিয়ে চীনের পরে আছে যুক্তরাজ্য।

SAI/sharif